Asian American Choose Kamala than Trump

এশীয় আমেরিকানদের কাছে জনপ্রিয়তায় এগিয়ে কমলা হ্যারিস

আন্তর্জাতিক ডেস্ক: এশীয় আমেরিকান ভোটারদের মধ্যে ডেমোক্র্যাটিক ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তুলনায় এগিয়ে আছেন। সম্প্রতি প্রকাশিত একটি জরিপে এই চিত্র উঠে এসেছে। হংকংভিত্তিক সাপ্তাহিক পত্রিকা সাউথ চায়না মর্নিং পোস্ট এ খবর জানিয়েছে।

সম্প্রতি এশিয়ান ও প্যাসিফিক আইল্যান্ডার আমেরিকান রেজিস্ট্রার্ড ভোটারদের তালিকা থেকে উঠে আসে এশীয় আমেরিকান ভোটারদের মধ্যে ট্রাম্প ও কমলার জনপ্রিয়তার তথ্য। জরিপে দেখা যায়, প্রতি ১০ জনে ৬ জনই সমর্থন করছেন কমলা হ্যারিসকে। আর প্রতি ১০ জনে মাত্র ৩ জনের পছন্দ ট্রাম্প।

আরেক তালিকায় দেখা গেছে, এশীয় আমেরিকানদের মধ্যে অপছন্দের তালিকায় এগিয়ে ট্রাম্প। প্রতি ৩ জনের দুজনের কাছেই অপছন্দ  রিপাবলিকান প্রার্থী।

এক এশীয় আমেরিকান ভোটার বলেছেন, ‘আমি কমলা হ্যারিসকে ভোট দিচ্ছি। তিনি অভিবাসী, নিম্ন আয়ের মানুষ ও কৃষ্ণাঙ্গদের কষ্ট বুঝবেন। দেশের আসল সমস্যাগুলো নিয়ে সত্যিকার অর্থেই কাজ করতে চান।’

অবশ্য ট্রাম্পের চার বছর মেয়াদে অর্থনীতির জন্য তার প্রশংসাও করছেন অনেক এশীয় আমেরিকান নাগরিক। এমন এক ভোটার বলেছেন, ‘অবশ্যই ডোনাল্ড ট্রাম্পকে ভোট দেব। তার প্রশাসনের চার বছর আমাদের মনে আছে। আমি মনে করি, সময়টা খুবই ভালো ছিলো।’

এর আগে, সোমবার (২১ অক্টোবর) প্রকাশিত আরব নিউজ/ইউগভ সমীক্ষায় দেখা গেছে, নির্বাচনের দুই সপ্তাহ আগে আরব আমেরিকানদের মধ্যে হ্যারিসের চেয়ে ৪৩ শতাংশ থেকে ৪৫ শতাংশ ভোটে এগিয়ে আছেন ট্রাম্প। গাজায় যুদ্ধের কারণে ডেমোক্র্যাটদের সমর্থন হারানোর সর্বশেষ লক্ষণ হিসেবে ধরা হচ্ছে এই জরিপকে। স্যুইং বা দোদুল্যমান রাজ্যে গাজা যুদ্ধে ডেমোক্র্যাটিক সমর্থন আরব আমেরিকান ভোটারদের মধ্যে বড় ধরনের প্রভাব ফেলেছে। এমনকি ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত সমাধানে সফল হওয়ার সম্ভাবনার ক্ষেত্রেও ট্রাম্প এগিয়ে রয়েছেন বলে দেখা যাচ্ছে। এই বিষয়ের সমীক্ষায় ট্রাম্প ৩৯ শতাংশ এবং হ্যারিস ৩৩ শতাংশ ভোট পেয়েছেন।

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)