পেরুর সাবেক প্রেসিডেন্ট

দুর্নীতির অভিযোগে পেরুর সাবেক প্রেসিডেন্টের ২০ বছরের কারাদণ্ড

ডেস্ক রিপোর্ট: কৌঁসুলিরা বলেন, লাতিন আমেরিকার বৃহত্তম দুর্নীতি কেলেঙ্কারির কেন্দ্রবিন্দুতে ছিলেন তোলেদো। বর্তমানে নোভোনর নামে পরিচিত ওডেব্রেকট ২০১৬ সালে স্বীকার করেছিল যে, সরকারি কাজের চুক্তি পেতে তারা প্রায় ১২ দেশের কর্মকর্তাদের ঘুষ দিয়েছে।

ঘুষ গ্রহণের দায়ে পেরুর সাবেক প্রেসিডেন্ট আলেহান্দ্রো তোলেদোকে ২০ বছর ৬ মাসের কারাদণ্ড দেয়া হয়েছে।

সোমবার (২১ অক্টোবর) এ রায় ঘোষিত হয়। তোলেদো ব্রাজিলিয়ান নির্মাণ কোম্পানি ওডেব্রেকট থেকে ঘুষ গ্রহণের দায়ে অভিযুক্ত হন এবং তার বিরুদ্ধে পেরুর আদালত এই সাজা ঘোষণা করে। খবর দ্য গার্ডিয়ান।

এই রায়কে ব্রাজিলের ‘কার ওয়াশ’ (লাভা জাটো) দুর্নীতি মামলার সঙ্গে সম্পর্কিত পেরুর প্রথম উচ্চ পর্যায়ের কোনো ব্যক্তির শাস্তি হিসাবে দেখা হচ্ছে। কৌঁসুলিদের মতে, তোলেদো ওডেব্রেকট থেকে ৩৫ মিলিয়ন ডলার ঘুষ নিয়েছিলেন, যাতে কোম্পানিটি পেরুর দক্ষিণ উপকূল থেকে ব্রাজিলের পশ্চিমাঞ্চলের আমাজন এলাকায় সংযোগ স্থাপনকারী সড়ক নির্মাণের চুক্তি পায়।

কৌঁসুলিরা বলেন, লাতিন আমেরিকার বৃহত্তম দুর্নীতি কেলেঙ্কারির কেন্দ্রবিন্দুতে ছিলেন তোলেদো। বর্তমানে নোভোনর নামে পরিচিত ওডেব্রেকট ২০১৬ সালে স্বীকার করেছিল যে, সরকারি কাজের চুক্তি পেতে তারা প্রায় ১২ দেশের কর্মকর্তাদের ঘুষ দিয়েছে।

৭৮ বছর বয়সী তোলেদো একজন অর্থনীতিবিদ। তিনি স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করেছিলেন। ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত পেরুর প্রেসিডেন্ট ছিলেন তিনি। বছরব্যাপী চলা এই দুর্নীতি মামলায় তোলেদো অর্থ পাচার এবং যোগসাজশের অভিযোগ অস্বীকার করেন।

এর আগে, গত সপ্তাহে তোলেদো এই মামলার শুনানির সময় আদালতের উদ্দেশে বলেন, তিনি ক্যানসারের রোগী। তিনি বলেন, ‘আমি একটি বেসরকারি ক্লিনিকে যেতে চাই। আমি আপনার কাছে আবেদন জানাই, আমাকে সুস্থ হতে দিন অথবা আমাকে নিজ বাড়িতে শান্তিতে মরতে দিন।’

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)