Responsive image

আগামী অর্থবছরের বাজেট পেশ ১ জুন

প্রতিবেদক, বিনিয়োগবার্তা, ঢাকা: আগামী ১লা জুন ২০১৭-২০১৮ অর্থবছরের প্রস্তাবিত বাজেট জাতীয় সংসদে উত্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। চলতি ২০১৬-২০১৭ অর্থবছরের বাজেটের আকার হয়েছে ৩ লাখ ৪০ হাজার ৬০৫ কোটি টাকা। আর আসন্ন বাজেটের আকার ধরা হয়েছে ৪ লাখ ২০ হাজার কোটি টাকা। অর্থাৎ এবারের বাজেটের আকার গত অর্থবছরের তুলনায় বাড়ছে ৭৯ হাজার কোটি টাকা।

উল্লেখ্য, অর্থমন্ত্রী হিসেবে এবারের বাজেট তার ১১তম এবং বর্তমান সরকারের মেয়াদকালে টানা ৯ম বাজেট।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, প্রতি বছর বাজেটকে সামনে রেখে রাজনৈতিক দল, গবেষণা প্রতিষ্ঠান, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি ও পেশাজীবী সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনার আয়োজন করা হয়েছে। এসব বৈঠকে আলোচনা থেকে যেসব সুপারিশ উঠে এসেছে বাজেটে সেগুলোর প্রতিফলন ঘটানো হবে।

আসন্ন বাজেটে জিডিপি ৭ দশমিক ৪ শতাংশ নির্ধারণ করা হতে পারে। এ ছাড়া চলতি অর্থবছরে রাজস্ব আদায় প্রথম দিকে সামান্য মন্থর হলেও অর্থবছরের মধ্য ভাগ থেকে রাজস্ব আদায়ে গতি বেড়েছে। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) মনে করছে, অর্থবছরের নির্দিষ্ট সময়ের আগেই রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে। বিশেষ করে, এনবিআর রাজস্ব আদায়ে বেশকিছু নতুন পদক্ষেপ নেওয়ায় রাজস্ব আদায়ে গতি ফিরে এসেছে।

সূত্র জানায়, অন্যান্য অর্থবছরের মত আগামী অর্থবছরের বাজেটের আকারের সঙ্গে সঙ্গতি রেখে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রাও বাড়ানো হবে। এজন্য করের বোঝা না বাড়িয়ে করের আওতা বাড়ানোর চিন্তা করা হচ্ছে। স্বাস্থ্যর জন্য ক্ষতিকর, এমন খাদ্যের ওপর কর বাড়নো হতে পারে। অর্থমন্ত্রী সম্প্রতি জাঙ্ক ফুডের (ফাস্ট ফুড) ওপর কর বাড়ানোর ইঙ্গিত দিয়েছেন। এ ছাড়া রাজস্ব আদায় বাড়তে নতুন আরো কিছু খাত চিহ্নিত করা হয়েছে।

এনবিআরের তথ্য অনুসারে, ২০১৫-১৬ অর্থবছরের প্রথম পাঁচ মাসে রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি অর্জিত হয়েছিল ১৫ দশমিক ৬০ শতাংশ। ২০১৪-২০১৫ অর্থবছরের একই সময়ে রাজস্ব আদায়ে ১২ দশমিক ৩২ শতাংশ, ২০১৩-২০১৪ অর্থবছরে ১০ দশমিক ৫৯ শতাংশ ও ২০১২-২০১৩ অর্থবছরে ১৪ দশমিক ৮৪ শতাংশ প্রবৃদ্ধি হয়েছে। অর্থাৎ রাজস্ব আদায়ে চলতি অর্থবছরে সর্বাধিক প্রবৃদ্ধি অর্জন করেছে এনবিআর।

(এসএএম/ ১৫ মে ২০১৭)

Short URL: https://biniyougbarta.com/?p=12335

সর্বশেষ খবর