Responsive image

ফের করোনা সংক্রমণ বৃদ্ধি; সম্পূর্ণ লকডাউনে যাচ্ছে তুরস্ক

বিনিয়োগবার্তা ডেস্ক: আগামী ২৯ এপ্রিল থেকে সম্পূর্ণ লকডাউনে যাচ্ছে তুরস্ক। নতুন করে করোনা সংক্রমণ বৃদ্ধিতে এ লকডাউন আরোপ করা হচ্ছে। এটি আগামী ১৭ মে পর্যন্ত কার্যকর থাকবে।

সোমবার এক ঘোষণায় এ তথ্য নিশ্চিত করেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। খবর রয়টার্স।

তুরস্কের স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপাত্তে দেখা গেছে, সর্বশেষ ২৪ ঘন্টায় তুরস্কে নতুন করে করোনা সংক্রমিত হয়েছে ৩৭ হাজার ৩১২ জন এবং এতে প্রাণ হারিয়েছে ৩৫৩ জন। প্রধান অর্থনীতিগুলোর মধ্যে আক্রান্তের দিক থেকে তুরস্কের অবস্থান বর্তমানে চতুর্থ।

মন্ত্রীসভার বৈঠক শেষে এরদোগান জানান, আন্তঃনগর যাতায়াতের জন্য সরকারী অনুমতি লাগবে। সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকবে তবে অনলাইনে শিক্ষা কার্যক্রম বহাল থাকবে। গণপরিবহন ব্যবহারের ক্ষেত্রে কঠোর বিধি নিষেধ অনুসরণ করা হবে।

প্রয়োজনীয় কেনাকাটা ও চিকিত্সা সেবা বাদে তুর্কি নাগরিকদের ঘরে অবস্থানের নির্দেশ দেয়া হয়েছে। জরুরী সেবা প্রদানকারী সংস্থা, খাদ্য ও ম্যানুফ্যাকচারিং খাত এ বিধিনিষেধের আওতার বাইরে থাকবে।

এরদোগান বলেন, ইউরোপ যখন ধাপে ধাপে সবকিছু খোলার দিকে আগাচ্ছে তখন আমাদের এখানে সংক্রমণের হার ৫ হাজারের নিচে নামিয়ে আনতে হবে যদি আমরাও সবকিছু চালু করতে চাই। অন্যথায় পর্যটন থেকে শুরু করে বাণিজ্য ও শিক্ষাসহ সবকিছুতে আমাদেরকে অনেক লোকসান গুণতে হবে।

তিনি আরও বলেন, আমাদের কাঙ্খিত লক্ষমাত্রা পূরণে কঠোরভাবে লকডাউন কার্যকর করা হবে।

উল্লেখ্য, করোনা সংক্রমণ নতুন করে বৃদ্ধিতে দুই সপ্তাহ আগে সন্ধ্যা ৭টা থেকে ভোর ৫টা পর্যন্ত নৈশকালীন কারফিউ ঘোষণা করেঠিল তুরস্ক। কিন্তু মহামারী নিয়ন্ত্রণে তা ততটা কার্যকর প্রমাণিত না হওয়ায় কঠোর লকডাউন আরোপের সিদ্ধান্ত নিয়েছে দেশটি।

(এসএএম/২৮ এপ্রিল ২০২১)

 

Short URL: https://biniyougbarta.com/?p=143386

সর্বশেষ খবর