Responsive image

তৈরি পোশাকে দেশের ঐতিহ্য উপস্থাপনে বিজিএমইএকে সহযোগিতা করবে এইচএসবিসি

নিজস্ব প্রতিবেদক,বিনিয়োগবার্তা:  বিজিএমইএ আন্তর্জাতিক পোশাক বাজারে রপ্তানি পণ্যে দেশের ঐতিহ্য উপস্থাপনের উদ্যোগকে সফল করতে এগিয়ে এসেছে বাংলাদেশস্থ এইচএসবিসি ব্যাংক লিমিটেড।

এ বিষয়ে  সোমবার (৮ ফেব্রুয়ারি) গুলশানস্থ বিজিএমইএ পিআর এন্ড মিডিয়া সেলে বিজিএমইএ এবং এইচএসবিসি লিঃ এর মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়। এ চুক্তির আওতায় এইচএসবিসি লিঃ, বিজিএমইএ’র ঘোষিত প্রতিশ্রুতি রপ্তানি পণ্যে ঐতিহ্য উপস্থাপন উদ্যোগটিকে স্পন্সর করবে।

বিজিএমইএ এর পক্ষে সভাপতি ড, রুবানা হক এবং এইচএসবিসি ব্যাংক লিঃ, বাংলাদেশ এর পক্ষে প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মোঃ মাহবুব উর রহমান চুক্তিটি স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বিজিএমইএ’র সহ-সভাপতি (অর্থ) এম. এ. রহিম (ফিরোজ), পরিচালক মোহাম্মদ আবদুল মোমেন, পিআর কমিটি’র চেয়ারম্যান  খান মনিরুল আলম (শুভ), আরএসসি কমিটির চেয়ারম্যান নাফিস-উদ-দৌলা এবং এইচএসবিসি লিঃ এর হোলসেল ব্যাংকিং প্রধান কেভিন গ্রীনসহ  উচ্চ পদস্থ কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, বিজিএমইএ সরকারের এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনের সাথে সামঞ্জস্য রেখে ‘গো হিউম্যান গো গ্রীন’ উদ্যোগের আওতায় প্রথমবারের মতো ৭টি প্রতিশ্রুতির ঘোষনা করেছে যার মধ্যে অন্যতম হলো ফ্যাশন বিশ্বে রপ্তানি পণ্যে ঐতিহ্য উপস্থাপন। এ উদ্যোগের আওতায় বিজিএমইএ ১৪টি বৃহৎ দেশের (জার্মানি, ইউকে, স্পেন, ফ্রান্স, ইতালি, পোল্যান্ড, নেদারল্যান্ডস, ডেনমার্ক, বেলজিয়াম, সুইডেন, জাপান, অষ্ট্রেলিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডা) ক্রেতাদেরকে আকৃষ্ট করার জন্য রপ্তানি পোশাকে বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্য উপস্থাপন করে ফ্যাশন শো’র আয়োজন, তথ্য ও ভিডিওচিত্র নির্মানসহ বিভিন্ন ধরনের প্রচারণার বিশদ পরিকল্পনা গ্রহন করেছে।

বিজিএমইএ গভীরভাবে বিশ্বাস করে, ঐতিহ্যকে সাথে নিয়েই জাতিকে অগ্রসর হতে হবে। আমরা যদি ঐতিহ্য ও সংস্কৃতি রপ্তানি করতে পারি Ñ আন্তর্জাতিক ফ্যাশন বিশ্বে আমাদের নিজস্ব পদচিহ্ন এঁকে দিতে পারি, তবে সেটি হবে এদেশের পোশাক শিল্পের জন্য একটি বিশাল মাইলফলক। বিজিএমইএ এ বিষয়েই কাজ করছে। ইতিমধ্যে বিজিএমইএ দেশি, বিদেশী ফ্যাশন ডিজাইনারদেকে সাথে নিয়ে এ লক্ষ্যে বেশ কয়েকটি প্রকল্পও গ্রহন করেছে।

(এসএইচআর/এসএএম/৮ ফেব্রুয়ারী ২০২১ইং)

Short URL: https://biniyougbarta.com/?p=137107

সর্বশেষ খবর