Responsive image
সর্বশেষ সংবাদ:

রিহ্যাব ট্রেনিং ইন্সটিটিউটের ভিত্তিপ্রস্তর স্থাপন

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: দেশের আবাসন ব্যবসায়ীদের শীর্ষস্থানীয় সংগঠন রিয়েল এস্টেট এ্যান্ড হাউজিং এসোসিয়েশন অব বাংলাদেশ (রিহ্যাব) এর উদ্যোগে রিহ্যাব ট্রেনিং ইনস্টিটিউট ভবন এর ভিত্তিপ্রস্তর স্থাপন সম্পন্ন হয়েছে।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর ২০২০) রাজধানীর উত্তরাস্থ ১৭ সেক্টরের ‘কে’ ব্লকে ৮ নম্বর রোডে এক অনুষ্ঠানের মাধ্যমে এ ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, এমপি।

অনুষ্ঠানে রিহ্যাবের সাবেক নেতৃবৃন্দ, পরিচালকবৃন্দ, সদস্য প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দসহ আমন্ত্রিত অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ, এমপি দিনটিকে রিহ্যাব এর জন্য মাইল ফলক হিসেবে ঘোষণা করেন।

তিনি বলেন, রিহ্যাব ট্রেনিং ইন্সটিটিউট ভবন এর ভিত্তিপ্রস্তর স্থাপনের মধ্য দিয়ে রিহ্যাব নির্মাণ শিল্পে দক্ষ জনশক্তি তৈরিতে আরো একধাপ এগিয়ে গেল।

বিদ্যুৎ প্রতিমন্ত্রী বলেন, আমাদের দেশে নির্মাণ শিল্পে দক্ষ জনশক্তির প্রচুর অভাব রয়েছে। আমাদের অনেক প্রকল্পে বিদেশীরা অল্প সময়ে কাজ শেষ করে দিচ্ছে। কিন্তু দক্ষ জনশক্তির অভাব থাকায় আমাদের নিজ দেশের লোকদের দিয়ে প্রকল্প শেষ করতে দীর্ঘসময় লেগে যাচ্ছে।

কনস্ট্রাকশন ম্যানেজমেন্টে আমাদের আরো এগিয়ে যেতে হবে বলে অভিমত ব্যক্ত করে বিদুৎ প্রতিমন্ত্রী বলেন, বিদেশের দক্ষ প্রকৌশলীরা ২ বছরে বিশ তলা বিল্ডিংয়ের কাজ শেষ করে। কিন্তু আমাদের দক্ষ জনবল না থাকায় সেই কাজ করতে কয়েক বছর লেগে যায়। রিহ্যাব ট্রেনিং ইন্সটিটিউট এ ক্ষেত্রে বড় ভূমিকা পালন করতে পারে বলে মত প্রকাশ করেন তিনি।

একইসঙ্গে ভালো প্রযুক্তি ব্যবহার করে সাশ্রয়ী মূল্যে কিভাবে মজবুত কাঠামো তৈরি করা যায়-সেদিকে নজর দেওয়ার আহ্বান জানান বিদুৎ প্রতিমন্ত্রী। প্রয়োজনে বিদেশ থেকে ট্রেইনার এনে আমাদের জনবলকে রিহ্যাব ট্রেনিং ইন্সটিটিউট প্রশিক্ষণ দিতে পারে উল্লেখ করে নসরুল হামিদ এমপি বলেন, দক্ষ জনশক্তির ডিমান্ড সব জায়গায় রয়েছে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন রিহ্যাব প্রেসিডেন্ট আলমগীর শামসুল আলামিন (কাজল)।

তিনি তার বক্তব্যের শুরুতেই মহান মুক্তিযুদ্ধের বীর সেনানীদের প্রতি গভীর শ্রদ্ধা ও অভিবাদন জানান।

রিহ্যাব প্রেসিডেন্ট বলেন, ১৭ ডিসেম্বর ২০২০ দিনটি রিহ্যাব এর জন্য অনেক বড় একটি আনন্দের এবং অর্জনের। নিজস্ব ২৪ কাঠা জমিতে রিহ্যাব ট্রেনিং ইনস্টিটিউট ভবন এর ভিত্তিপ্রস্তর স্থাপন করা হচ্ছে আজ। এই কাজে বিভিন্ন সময়ে যাদের সহযোগীতা পেয়েছেন তাদের ধন্যবাদ জানান তিনি। নির্মাণ শিল্পে দক্ষ জনশক্তি তৈরির প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে রিহ্যাব ট্রেনিং ইন্সটিটিউট প্রশিক্ষণ কার্যক্রমের বিস্তারিত তুলে ধরেন আলমগীর শামসুল আলামিন।

অনুষ্ঠানে রিহ্যাব প্রেসিডেন্ট বলেন, এখন পর্যন্ত ৫টি ট্রেডে ৩ মাস ব্যাপী প্রশিক্ষণ কর্মসূচীতে প্রায় ১০ হাজার শিক্ষার্থীকে প্রশিক্ষণ নিয়েছে। এখান থেকে প্রশিক্ষণ নেওয়া শিক্ষার্থীদের মধ্যে গড়ে প্রায় ৮৫ শতাংশের উপরে বিভিন্ন নির্মাণ প্রতিষ্ঠানে কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে বলে জানান তিনি। বেকার সমস্যা সমাধানে কারিগরি শিক্ষার গুরুত্ব তুলে ধরেন রিহ্যাব প্রেসিডেন্ট।

রিহ্যাব এর ভাইস প্রেসিডেন্ট (ফিন্যান্স) প্রকৌশলী মোহাম্মদ সোহেল রানার উপস্থাপনায় অনুষ্ঠানে বক্তব্য প্রদান করেন রিহ্যাব এর ভাইস প্রেসিডেন্ট কামাল মাহমুদ, রিহ্যাব ট্রেনিং ইন্সটিটিউট স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ড. প্রকৌশলী মাসুদা সিদ্দিক রোজী। আগামীতে রিহ্যাব ট্রেনিং ইন্সটিটিউট একটি বিশ্ববিদ্যালয় রূপে আত্মপ্রকাশ করবে এমন প্রত্যাশার কথা ব্যক্ত করেন রিহ্যাব নেতৃবৃন্দ।

(এসএএম/১৭ ডিসেম্বর ২০২০)

Short URL: https://biniyougbarta.com/?p=132336

সর্বশেষ খবর