পুঁজিবাজারে বিদেশি ও প্রবাসীদের বিনিয়োগ বাড়াতেই দুবাইয়ে রোডশো

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: পুঁজিবাজারে বিদেশি ও প্রবাসীদের বিনিয়োগ বাড়াতে চায় সরকার। এ জন্য বিদেশে রোড শো করবে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। প্রথম ধাপে আগামী ৯ থেকে ১২ ফেব্রুয়ারি দুবাইয়ে ‘রাইজিং অব বেঙ্গল টাইগার: পটেনশিয়াল অব বাংলাদেশ ক্যাপিটাল মার্কেটস’ নামে চারদিন ব্যাপী রোড শো অনুষ্ঠিত হবে। এরপর পর্যায়ক্রমে অনান্য দেশেও এই রোডশো আয়োজনের ধারাবহিকতা রক্ষা করবে কমিশন।

মঙ্গলবার (২ ফেব্রুয়ারি) সকালে আগারগাঁওয়ে বিএসইসির কার্যালয়ের মাল্টিপারপাস হলে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বিএসইসির নির্বাহী পরিচালক মাহাবুবুল আলম।

সংবাদ সম্মেলনে তিনি জানান, দুবাই মলের কাছে স্কাই ভিউ হোটেলে চারদিনের রোড শো আয়োজন করবে বিএসইসি। রোড শোতে আংশ গ্রহণ করার কথা রয়েছে বিএসইসি চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বে কমিশনার ও নির্বাহী পরিচালক, ডিএসই, সিএসইসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর উর্ধ্বতন কর্মকর্তাদের। ফিজিক্যাল্লি ছাড়াও এই অনুষ্ঠানগুলোতে অনলাইন ও জুম প্লাটফর্মেেআরও অনেককেই সংযুক্ত করবে কমিশন।

দুবাইতে চারদিনের কর্মসূচি:

বাংলাদেশের পুঁজিবাজারে দুবাইয়ের বিনিয়োগ বাড়াতে চারদিনের কর্মসূচিতে পাঁচটি সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারগুলোতে বিএসইসির চেয়ারম্যানসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের উর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত থাকবেন।

৯ ফেব্রুয়ারি সকালে প্রবাসী বাংলাদেশীদের নিয়ে ইনভেস্টর সামিট:বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট অনুষ্ঠিত হবে। একই বিষয়ে দুপুরে আরকটি সেমিনার হবে বিদেশি বিনিয়োগকারীদের নিয়ে।

১০ ফেব্রুয়ারি সকালে সুকুক: দ্যা নিউ ইনভেস্টমেন্ট অপরচুনিটি ইন বাংলাদেশ শিরোনামে একটি সেমিনার হবে। এতে অংশ গ্রহণ করবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।

১১ ফেব্রুয়ারি সকালে স্কোপ অব প্রাইভেট ইক্যুইটি অ্যান্ড ভেনচার ক্যাপিটাল ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ শিরোনামে একটি সেমিনার হবে। এখানেও অংশগ্রহণ করবে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।

১২ ফেব্রুয়ারি দিনব্যাপী অনুষ্ঠিত হবে বাইলেটারেল অ্যান্ড মাল্টিলেটারেল মিটিং। এখানে বিনিয়োগকারীদের ছোট ছোট গ্রুপ অংশ গ্রহণ করবে।

সংবাদ সম্মেলনে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত উল ইসলাম বলেন, দুবাইতে আয়োজিত প্রতিটি প্রোগ্রাম ভিন্ন ভিন্ন আঙ্গিকে সাজানো হয়েছে। সেখানে বাংলাদেশকে পজেটিভভাবে তুলে ধরা হবে। এছাড়া ওই অনুষ্ঠান থেকে অনলাইনে বিও একাউন্ট ওপেনিং কার্যক্রম উদ্বোধন করা হবে। আমরা আশা করি, এতে দেশের পুঁজিবাজারে বিনিয়োগ আসবে।

তিনি বলেন, দুবাই এখন মুসলিম বিশ্বের বিজনেস হাব। এখান থেকে আশেপাশের মুসলিম দেশগুলোতে আমাদের ম্যাসেজ পৌছে যাবে। এ কারণে আমরা প্রাথমিকভাবে রোডশোর জন্য দুবাইকে বেছে নিয়েছি। পর্যায়ক্রমে বিশ্বের অনান্য বিজনেস ডিস্ট্রিক্টগুলোতে এ কার্যক্রম পরিচালনা করা হবে। তিনি বলেন, এ তালিকায় সুইজারল্যান্ড, লন্ডন, টরেন্টো, রোম, সিঙ্গাপুরসহ আরও কিছু বড় শহর রয়েছে। আমরা এসব বিষয় মাথায় নিয়ে কর্মপরিকল্পনা সাজাচ্ছি।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বিএসইসি চেয়ারম্যান বলেন, পুঁজিবাজারে বিনিয়োগ আসলে সেটা শুধু এ বাজারেই সীমাবদ্ধ থাকে না। এটি মানি মার্কেটেও ছড়িয়ে পড়ে। কারণ, সকল লেনদেনের ক্ষেত্রে ব্যাংকিং চ্যানেল ব্যবহৃত হয়। এতে ব্যাংকেরও তারল্য প্রবাহ বাড়ে। ফলে সবাই এ থেকে লাভবান হয়।

সংবাদ সম্মেলনে অনান্যের মধ্যে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র রেজাউল করিম, পরিচালক ফারহানা ফারুকী, উপ-পরিচালক লুৎফুল কবির উপস্থিত ছিলেন।

(এসএএম/০২ ফেব্রুয়ারি ২০২১)


Comment As:

Comment (0)