ইস্টার্ণ ব্যাংক

সীমা অতিক্রম করে সহযোগি প্রতিষ্ঠানকে ঋণ; ইস্টার্ন ব্যাংককে জরিমানা

শামীম আল মাসুদ: সীমা অতিক্রম করে ঋণ দেওয়ায় বেসরকারি খাতের ইস্টার্ন ব্যাংককে পাঁচ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংকটির দেওয়া ব্যাখ্যা গ্রহণযোগ্য না হওয়ায় আগামী ১৪ দিনের মধ্যে জরিমানার টাকা জমা দিতে বলেছে কেন্দ্রিয় ব্যাংক। অন্যথায় ব্যাংকটির হিসাব থেকে জরিমানার এ টাকা কেটে নেওয়া হবে বলেও উল্লেখ করা হয়েছে।

রোববার (০৩ মার্চ) এ বিষয়ে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালকের কাছে চিঠি পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

জানা যায়, সহযোগী প্রতিষ্ঠান ইবিএল ফাইন্যান্স (এইচকে) লিমিটেড ও ইবিএল সিকিউরিটিজকে সীমা অতিক্রম করে ঋণ দেয় ইস্টার্ন ব্যাংক। এই দুই প্রতিষ্ঠানকে দেওয়া ঋণে সীমা অতিক্রম হয়। আবার একক গ্রাহক ঋণ সীমা অতিক্রম করে ঋণ দেওয়া হলেও বাংলাদেশ ব্যাংক থেকে তার কোনো অনুমোদন নেওয়া হয়নি।

বাংলাদেশ ব্যাংকের চিঠিতে বলা হয়েছে, ব্যাংক কোম্পানি আইনের ২৬ (খ) ধারার নির্দেশনা লঙ্ঘন ও এই ঋণ অনুমোদনে একক গ্রাহক ঋণ সীমা অতিক্রমের বিষয়ে বাংলাদেশ ব্যাংকের অনাপত্তি গ্রহণ করা হয়নি। এ নিয়ে ব্যাংকটি গত বছরের ১৯ ডিসেম্বর ও গত ৩ ফেব্রুয়ারি ব্যাখ্যা দিলেও তা গ্রহণ করেনি বাংলাদেশ ব্যাংক। ব্যাংক কোম্পানি আইনের ২৬ (খ) অনুযায়ী, কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা গ্রুপকে প্রদত্ত সকল ঋণ সুবিধার পরিমাণ ওই ব্যাংকের রক্ষিত মূলধনের শতকরা ২৫ ভাগের বেশি হবে না।

সূত্র জানায়, দুটি সহযোগী প্রতিষ্ঠানকে দেওয়া ঋণে এই সীমা অতিক্রম করে। এর মধ্যে ইবিএল ফাইন্যান্স (এইচকে) লিমিটেড ঋণপত্রে উপদেশ, রপ্তানি নথিপত্র ব্যবস্থাপনা ও রপ্তানিতে অর্থায়ন করে থাকে। আর ইবিএল সিকিউরিটিজ শেয়ারবাজারে লেনদেনের পাশাপাশি গ্রাহকদের ঋণ দিয়ে থাকে।

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)