বিএসইসি ভবন

বাংলাদেশ প্ল্যান্টেশনের এক্সিট প্ল্যান অনুমোদন

নিজস্ব প্রতিবেদক: চা উৎপাদকারী কোম্পানি বাংলাদেশ প্ল্যান্টেশনের তালিকাচ্যুতির প্রস্তাব অনুমোদন করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

১৯৯১ সালে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত প্রতিষ্ঠানটি বিনিয়োগকারীদের কাছ থেকে ২৯.১২ শতাংশ শেয়ার বর্তমান বাজার দর প্রতি শেয়ার ২৪০ টাকায় কিনবে। শেয়ারটির অভিহিত মূল্য ১০ টাকা। ওভার-দ্য কাউন্টার মার্কেটে কোম্পানিটির সর্বশেষ শেয়ারের দর ছিল ২৪০ টাকা।

বিএসইসি সূত্রে জানা গেছে, মার্চের শেষ সপ্তাহে কোম্পানিটির প্রস্তাব অনুমোদন করেছে কমিশন। তবে এই বিষয়ে এখন পর্যন্ত কোনো চিঠি ইস্যু হয়নি।

বিএসইসি কর্মকর্তাদের মতে, কমিশন থেকে চিঠি পাওয়ার তিন কর্মদিবসের মধ্যে কোম্পানিটি স্টক এক্সচেঞ্জের সাথে এক্সিট প্ল্যান সংক্রান্ত একটি চুক্তি সম্পাদন করবে।

হবিগঞ্জের বৈকুণ্ঠপুরে অবস্থিত বাংলাদেশ প্ল্যান্টেশন উচ্চমানের কালো চা উৎপাদন করে। কোম্পানির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, "আমরা শেয়ারবাজার থেকে বেরিয়ে যাওয়ার জন্য কমিশনের কাছে আবেদন করেছি। এই বিষয়ে এখনো কোনো চিঠি পাইনি।"

তিনি বলেন, "অনুমোদন পাওয়ার পর বিএসইসি’র শর্ত মোতাবেক শেয়ারবাজার থেকে প্রস্থান প্রক্রিয়া শুরু করবো।"

কোম্পানির বিবৃতি অনুযায়ী, বেতন ও মজুরি ক্রমান্বয়ে বৃদ্ধির পাশাপাশি গ্যাস ও বিদ্যুতের দাম বৃদ্ধির কারণে উৎপাদন খরচ বেড়েছে।

উপরন্তু, ঋণের সুদের হার বৃদ্ধি এবং নিলাম বাজারে পণ্যের দাম কমার কারণে আর্থিক খাতে ব্যয় বেড়েছে। ফলে কোম্পানিটি বছরের পর বছর লোকসানের মধ্যে রয়েছে। তবে প্রতিষ্ঠানটি এখন চালু রয়েছে।

কোম্পানির অনুমোদিত মূলধন ছিল ১ কোটি টাকা এবং পরিশোধিত মূলধন ছিল ১০ লাখ টাকা।

কোম্পানিটির মোট শেয়ারের উদ্যোক্তা পরিচালকরা ৭০.৮৮ শতাংশ শেয়ার ধারণ করেছেন। বাকি ২৯.১২ শতাংশ শেয়ার রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের কাছে।

২০২১ সালের ডিসেম্বরে বিএসইসি’র সিদ্ধান্ত অনুযায়ি ২১টি কোম্পানি স্টক এক্সচেঞ্জের ওটিসি মার্কেট থেকে বেরিয়ে যেতে চায়। এর মধ্যে এক্সিট প্রক্রিয়ায় থাকে বেক্সিমকো সিনথেটিক্স, যশোর সিমেন্ট কোম্পানি, হিল প্ল্যান্টেশন, আরবি টেক্সটাইল, সাভার রিফ্র্যাক্টরিজ এবং আজাদী প্রিন্টার্স লিমিটেড।

উল্লেখ্য, ২০০৯ সালের অক্টোবরে ডিএসই ৫১টি কোম্পানি নিয়ে ওটিসি মার্কেট চালু করেছিল।

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)