BIDA OSS Barisal 180424

১২৩টি বিনিয়োগ সেবা প্রদান করছে বিডা ওএসএস

নিজস্ব প্রতিবেদক: ১২৩টি বিনিয়োগ সেবা প্রদান করছে বিডা ওএসএস। বরিশাল অঞ্চলে বিনিয়োগের এখনই সেরা সময়, বরিশাল অঞ্চলে রয়েছে বিপুল বিনিয়োগের সুযোগ।

বৃহস্পতিবার (১৮ এপ্রিল) বরিশাল হোটেল গ্রান্ড পার্ক হলরুম, বরিশালে অনুষ্ঠিত “বিনিয়োগ উন্নয়ন ও বিডা  অনলাইন ওয়ান স্টপ সার্ভিস (ওএসএস) কার্যক্রম অবহিতকরণ কর্মশালা” –এ প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) – এর নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব) লোকমান হোসেন মিয়া একথা বলেন। 

কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ১৫ আগষ্টে শাহাদাত বরণকারী সকল শহীদ, ৩রা নভেম্বরে জেলে শাহাদাত বরনকারী জাতিয় চার নেতাসহ মহান মুক্তিযোদ্ধাদের প্রতি বিনম্র সম্মান প্রদর্শন করে বিডা'র নির্বাহী চেয়ারম্যান (সিনিয়র সচিব) লোকমান হোসেন মিয়া বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ভিশনারী নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশের সুফল ও গত ১৫ বছরে বৈপ্লবিক অবকাঠামোগত উন্নয়নের পরে মাননীয় প্রধানমন্ত্রী আমাদের সামনে স্মার্ট বাংলাদেশ ভিশন তুলে ধরেছেন। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের অন্যতম প্রধান উপদান হলো স্মার্ট বিনিয়োগ ব্যবস্থা। আর আমরা সেই লক্ষেই কাজ করে চলছি, এক বছর আগেও যেখানে বিডা ওএসএস মাধ্যমে মাত্র ৩২টি বিনিয়োগ সেবা প্রদান করা হতো আজ সেখানে আমরা ৪০টি প্রতিষ্ঠানের ১২৩ বিনিয়োগ সেবা প্রদান করছি এবং আশা করি আগামী কয়েক মাসের মধ্য আমরা ১৫০ অধিক বিনিয়োগ সেবা বিডা ওএসএস এর মাধ্যমে প্রদান করতে পারবো। 

এসময়ে তিনি আরো বলেন কথায় আছে ধান-নদী-খাল এই তিন নিয়ে সমৃদ্ধ বরিশাল, কিন্তু এখন উন্নয়নের অন্যতম উপাদান হলো বিনিয়োগভিত্তিক শিল্প উন্নয়ন, পদ্মা সেতু চালুর ফলে এখন সারাদেশের সাথে বরিশালের যোগাযোগ ব্যবস্থার আমুল পরিবর্তন এসেছে, আগে যেখানে বরিশাল থেকে ঢাকা যেতে ১২ ঘন্টার বেশি সময় লাগত এখন সেখানে মাত্র আড়াই ঘন্টা সময় লাগে, আর পায়রা সমুদ্র বন্দর ফলে বহির্বিশ্বের সাথে বরিশালের যোগাযোগ বহুলাংশে বৃদ্ধি পাবে। ফলে শুধু শিল্প উন্নয়নই নয়, সেই সাথে পর্যটন শিল্পেও অফুরন্ত বিনিয়োগের দুয়ার খুলে যাবে। 

এসময়ে তিনি কর্মশালায় অংশগ্রহণকারী বিনিয়োগকারীদের  সাথে মতবিনিময় করেন এবং বলেন বরিশাল অঞ্চলে বিনিয়োগের এখনই সেরা সময়, আর সব রকম বিনিয়োগসেবা নিয়ে বিনিয়োগকারীদের সাথে আছে বিডা।  

কর্মশালায় গেস্ট অব অনারের বক্তব্যে বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ (খোকন সেরনিয়াবাত) বলেন, শুধুমাত্র আন্তরিকতা ও পারস্পারিক আস্থার অভাবে, অনেক সুযোগ, অনেক মেধাসম্পন্ন লোক  থাকা সত্ত্বেও চট্টগ্রাম, রাজশাহী, খুলনা অঞ্চলের মত বরিশাল অঞ্চলে শিল্প কারখানা গড়ে ওঠে নাই। আমাদের তেমন কোন উদ্যোগ ও বড় ধরনের ইনভেস্টমেন্ট ছিল না। গত ১৫ বছরে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে পদ্মা সেতু, পায়রা সমুদ্র বন্দর নির্মানসহ যোগাযোগ অবকাঠামোগত খাতে উন্নয়নের ফলে, বরিশালকে এগিয়ে নেওয়ার যে সুযোগ আমাদের সামনে এসেছে, এখন আমাদের উচিত সম্মলিতভাবে তা কাজে লাগানো। আমরা বরিশালের উন্নয়ন চাই, সম্মিলিত ভাবে বরিশালকে পরিবর্তন করতে চাই। এখানে শিল্প কারখানা গড়তে হবে, আমাদের মেধার বিকাশ ঘটাতে হবে। আমরা যদি পারস্পারিক আস্থা রেখে আমাদের নৌ ও সমুদ্র বন্দর ভিত্তিক বিনিয়োগ করতে পারি তাহলেই আমরা এগিয়ে যাবো। এসময়ে তিনি বরিশাল অঞ্চলের ব্যবসায়ীদের বিনিয়োগের আহ্বান জানান।

কর্মশালায় বিশেষ অতিথির বক্তব্যে বিডার নির্বাহী সদস্য ও সচিব ড. খন্দকার আজিজুল ইসলাম বলেন, আমরা এখানে এসেছি বিডার ওএসএস সেবাগুলো আপনাদের সামনে তুলে ধরার জন্য। আপনারা যদি বিনিয়োগ সেবাগুলো বিডার মাধ্যমে গ্রহণ করেন, তাহলে আপনাদের সময় ও ব্যয় দুটোই কমবে, এ সেবা প্রাপ্তির জন্য আপনাদের অন্য কোন অফিসে যাওয়ার দরকার নেই। এসময়ে তিনি আরো বলেন, বিনিয়োগের ক্ষেত্রে যাবতীয় প্রতিকূলতা, প্রতিবন্ধকতা দূর করে সব সময় বিনিয়োগকারীদের পাশে আছে বিডা।

দিনব্যাপী আয়োজিত এ কর্মশালায় বরিশালের অতিরিক্ত  বিভাগীয় কমিশনার (সার্বিক) মোঃ সোহরাব হোসেন এর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ড. মো. মতিউর রহমান, সদস্য, জাতীয় রাজস্ব বোর্ড, মোঃ জামিল হাসান, বিপিএম-সেবা, পিপিএম (বার), ডিআইজি, বরিশাল রেঞ্জ; শহীদুল ইসলাম, জেলা প্রশাসক, বরিশাল; মোঃ সাইদুর রহমান রিন্টু, প্রেসিডেন্ট, বরিশাল চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি; মিস বিলকিস আহমেদ লিলি, প্রেসিডেন্ট, বরিশাল উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি। 

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)