UN Team Reached BD

ছাত্র আন্দোলনে মানবাধিকার লঙ্ঘন

ঢাকায় পৌঁছেছেন জাতিসংঘের প্রতিনিধি দল

নিজস্ব প্রতিবেদক: ছাত্র-জনতার আন্দোলনের সময় হত্যাকাণ্ডসহ সামগ্রিকভাবে মানবাধিকার লঙ্ঘনের তদন্তে জাতিসংঘের তিন সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকায় পৌঁছেছে।

বুধবার মধ্যরাতে ঢাকায় পৌঁছে তারা। ধারণা করা হচ্ছে, প্রতিনিধি দলটি এক সপ্তাহ ঢাকায় অবস্থান করতে পারে। তারা ২৮ আগস্ট পর্যন্ত বাংলাদেশে থাকবে বলে জানা গেছে। এ সফর আরো দীর্ঘায়িতও হতে পারে।

এর আগে, কূটনৈতিক সূত্রে জানা গেছে, প্রাথমিক তথ্যানুসন্ধানের বিষয়ে আলোচনার জন্য জাতিসংঘের হাইকমিশনার দফতরের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান রোরি মুঙ্গোভেনের নেতৃত্বে তিন সদস্যের দল বাংলাদেশে আসছে। ঢাকায় তারা অংশীজনদের সঙ্গে আলোচনা করে কাজের ধারা, প্রক্রিয়া, শর্তসহ সব বিষয় চূড়ান্ত করবে। 

ফলে ঢাকায় যে দলটি আসছে, সেটিই যে জাতিসংঘের মূল তথ্যানুসন্ধানী দল, এটা এখনো বলার সময় আসেনি।

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন বলেন, জাতিসংঘের দলটি উপদেষ্টাদের সঙ্গেও দেখা করবে। এছাড়া বিভিন্ন সরকারি কর্তৃপক্ষ ও নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গেও দেখা করবে। 

সূত্র বলছে, ১৪ আগস্ট অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সঙ্গে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনার ফলকার টুর্কের ফোনে কথা হয়। ঐ সময় তাদের মধ্যে এ তদন্তের বিষয়টি চূড়ান্ত হয়। এখন জেনেভা থেকে ঢাকায় জাতিসংঘের যে বিশেষজ্ঞরা আসবেন, তারা মূলত কীভাবে সরকারের সঙ্গে কাজ করবেন, তাদের কাজের পরিধি, সময়সীমার মতো গুরুত্বপূর্ণ বিষয়গুলো চূড়ান্ত হবে। যেহেতু ঢাকায় এক সপ্তাহের অবস্থানের সময় তারা বিভিন্ন অংশীজনের সঙ্গে কথা বলবেন, প্রাথমিকভাবে তদন্ত সম্পর্কে কিছু ধারণা ও তথ্যও তারা সংগ্রহ করতে পারেন।

তবে জেনেভা থেকে একটি কূটনৈতিক সূত্র জানিয়েছে, জাতিসংঘের যে দলটি তথ্যানুসন্ধানের কাজ করবে, তাদের কারিগরি সহায়তার আওতায় নেয়া যায় কি না, এমন প্রস্তাবও জাতিসংঘের কাছ থেকে এসেছে। তবে বাংলাদেশ চাইছে, প্রাথমিকভাবে জাতিসংঘের প্রতিনিধিদলটি সরেজমিনে আগে পরিস্থিতি দেখুক। তারপর এ নিয়ে সিদ্ধান্ত নেয়া যেতে পারে।

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)