Govt 6 Bank no MD

এমডি ছাড়াই চলছে রাষ্ট্রায়ত্ত ৬ ব্যাংক

নিজস্ব প্রতিবেদক: দেশের সরকারি ছয় ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের (এমডি) পদ শূন্য। গত ১৯ সেপ্টেম্বর থেকে ব্যাংকগুলোর এমডিদের চুক্তিভিত্তিক নিয়োগ বাতিল করে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। সে হিসাবে ১৯ দিন ধরে ব্যাংকগুলোর এমডি পদ শূন্য রয়েছে।

এতে সার্বিক কার্যক্রম বাধাগ্রস্ত হচ্ছে। এমডি না থাকায় নতুন চেয়ারম্যানরাও ভূমিকা রাখতে পারছেন না। ব্যাংকগুলোর মধ্যে রয়েছে- সোনালী, রূপালী, অগ্রণী, জনতা, বেসিক ব্যাংক ও বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল)।

এসব ব্যাংকের এমডি হতে দৌড়ঝাঁপ শুরু করেছেন সরকারি অবসরপ্রাপ্ত কর্মকর্তা ও ডিএমডিদের কেউ কেউ। অন্যদিকে সরকারি ব্যাংকগুলোর পর্ষদ ও ব্যবস্থাপনা নতুন করে সাজাচ্ছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। এজন্য ব্যাপক রদবদলের পাশাপাশি এমডি হওয়ার যোগ্য ব্যক্তিদের তালিকা তৈরি করা হচ্ছে বলে জানা গেছে সংশ্লিষ্ট সূত্রে।

সরকারি ব্যাংকের মধ্যে নাজুক অবস্থায় আছে বেসিক ব্যাংক ও জনতা ব্যাংক। বেসিক ব্যাংকের ৬৫ শতাংশ ঋণ এরই মধ্যে খেলাপি হয়ে পড়েছে, যার পরিমাণ ৮ হাজার ২৫৬ কোটি টাকা। গত জুনে জনতা ব্যাংকের খেলাপি ঋণের হার দাঁড়িয়েছে ৫২ শতাংশ বা ৪৮ হাজার কোটি টাকায়। এরই মধ্যে ৭০ শতাংশ ছাড়িয়েছে খেলাপি ঋণ। ব্যাংকটিতে বেক্সিমকো গ্রুপের ঋণ ২৫ হাজার কোটি টাকা, এস আলম গ্রুপের ঋণ প্রায় ১০ হাজার কোটি টাকা।

অগ্রণী ব্যাংকে গত জুন শেষে খেলাপি ঋণের হার ৩০ শতাংশ বা ২১ হাজার ৩২৪ কোটি টাকা। সোনালী ব্যাংকের মোট ঋণের প্রায় ১৫ শতাংশ খেলাপি, যা আগে হলমার্কসহ বেশ কিছু প্রতিষ্ঠানের নামে গেছে। বর্তমানে খেলাপির ঝুঁকি কমেছে সোনালীর। আর রূপালী ব্যাংকের খেলাপি ঋণ ২৩ শতাংশ বা ১০ হাজার ৪৬৩ কোটি টাকা।

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)