Governor within 2 month Debt Zero

দুই মাসের মধ্যে দেনা শুন্যে নামিয়ে আনার লক্ষ্যঃ গভর্নর

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশের বৈদেশিক মুদ্রার মজুদ বা রিজার্ভ পর্যায়ক্রমে বাড়ছে। আগামী দুই মাসের মধ্যে দেনা শুন্যে নামিয়ে আনার লক্ষ্য রয়েছে। এতে আমরা সফল হলে বাজারে তারল্য আরো বাড়বে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর।

রোববার (২০ অক্টোবর) বার্তাসংস্থা ইউএনবিকে দেওয়া এক সাক্ষাৎকারে বাংলাদেশ ব্যাংকের গভর্নর এমন তথ্য জানান।

তিনি বলেন, আগের সরকারের সময় যে রিজার্ভ মাসে ১৩০ কোটি ডলার করে কমছিল– এখন সেটা ইতিবাচক ধারায় ফিরেছে। এরমধ্যেই সার ও বিদ্যুতের দেনা পরিশোধে প্রচুর টাকা দেওয়া হয়েছে। এছাড়া ও আদানি-শেভরনকেও দেওয়া হয়েছে। সবার দেনাটা কিছুটা কমিয়ে আনা হয়েছে।

বিদ্যুৎ, জ্বালানি ও অন্যান্য জরুরি সেবা বাবদ সরকারের কাছে ২৫০ কোটি ডলারের পাওনা জমে বিভিন্ন প্রতিষ্ঠানের। গত দুই মাসে, কেন্দ্রীয় ব্যাংক ১৮০ কোটি ডলার পরিশোধ করে এই বকেয়া মাত্র ৭০ কোটি ডলারে নামিয়ে এনেছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের রিজার্ভ গণনা পদ্ধতি বিপিএম৬ অনুসারে, গত ৮ অক্টোবর পর্যন্ত বাংলাদেশের বৈদেশিক মুদ্রার নেট রিজার্ভ ছিল ১ হাজার ৯৮২ কোটি ডলার, আর গ্রস বা মোট রিজার্ভ ছিল ২ হাজার ৪৯৭ কোটি ডলার।

তিনি বলেন, এসব দেনা পরিশোধের মাধ্যমে দেশের অর্থনীতির ওপর চাপ কমবে বলে আশা করা হচ্ছে, ফলে অর্থনৈতিক কর্মকাণ্ড গতিশীল হতে পারবে। একইসঙ্গে আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার থেকে আরও প্রায় ১০ বিলিয়ন ডলার ঋণ সংগ্রহের প্রস্তুতি নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক।

তবে বর্তমানে ১০৩ বিলিয়ন ডলারের বিদেশি ঋণ ও পরিশোধের ধারাবাহিক বাড়তি চাপে কিছুটা চিন্তিত গভর্নর। তিনি বলেন, অবস্থা সামাল দিতে ধৈর্য্য ধরতে হবে অন্তত এক বছর।

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)