এনবিআর

অনলাইনে আয়কর রিটার্ন দাখিল বাধ্যতামূলক করে এনবিআরের বিশেষ আদেশ

নিজস্ব প্রতিবেদক: স্বাভাবিক ব্যক্তি করদাতাদের ইলেক্ট্রনিক মাধ্যমে রিটার্ন দাখিল সংক্রান্ত বিশেষ আদেশ জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আয়কর আইন, ২০২৩ এর ধারা ৩২৮ এর উপ-ধারা (৪) এ প্রদত্ত ক্ষমতাবলে মঙ্গলবার (২২ অক্টোবর) এ আদেশ জারি করা হয়।

এনবিআর চেয়ারম্যান আবদুর রহমান খান স্বাক্ষরিত আদেশে বলা হয়, ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ, গাজীপুর ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে অবস্থিত আয়কর সার্কেলগুলোর অধিক্ষেত্রভুক্ত সব সরকারি কর্মচারী; সব তফশিলি ব্যাংকের কর্মকর্তা-কর্মচারী; সব মোবাইল টেলিকম সেবা প্রদানকারী প্রতিষ্ঠানে কর্মরত কর্মকর্তা-কর্মচারী; ইউনিলিভার বাংলাদেশ লিমিটেড, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড (বিএটি), ম্যারিকো বাংলাদেশ লিমিটেড, বার্জার পেইন্টস বাংলাদেশ লিমিটেড, বাটা স্যু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড ও নেসলে বাংলাদেশ পিএলসিতে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের অনলাইনে রিটার্ন দাখিল বাধ্যতামূলক।

এ বিষয়ে অবহিত করতে মঙ্গলবার দুপুরে তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক, উপব্যবস্থাপনা পরিচালক, সিএফও এবং মাল্টিন্যাশনাল কোম্পানিগুলোর প্রতিনিধিদের সঙ্গে সভা করেছে এনবিআর। এনবিআর চেয়ারম্যান আবদুর রহমান খান এতে সভাপতিত্ব করেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনবিআরের সদস্য (আয়কর নীতি) এ কে এম বদিউল আলম বলেন, ‘অনলাইনে আয়কর রিটার্ন দাখিল করতে আমরা উৎসাহিত করছি। পাশাপাশি অর্থ মন্ত্রণালয়ের নির্দেশনায় এ আদেশটি জারি করা হয়েছে। তাদের ক্ষেত্রে অনলাইনে রিটার্ন দাখিল বাধ্যতামূলক করা হয়েছে।’

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)