চলচ্চিত্র

পর্দা নামল ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের

নিজস্ব প্রতিবেদক: পর্দা নামল ২১তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের (ডিআইএফএফ)। রবিবার সন্ধ্যায় রাজধানীর জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে এ উৎসবের সমাপনী অনুষ্ঠান হয়। এবারের উৎসবের স্লোগান ছিল ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপনী অনুষ্ঠানের সভাপতিত্ব করেছেন ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রধান পৃষ্ঠপোষক ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, এমপি। সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন মতিয়া চৌধুরী এমপি।

নয় দিনব্যাপী উৎসবের এবারের ১০টি বিভাগে বিশ্বের ৭১টি দেশের মোট ২৫২টি সিনেমা দেখানো হয়েছে। রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে বরাবরের মতোই এবারের উৎসবেও এশিয়ান ফিল্ম প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানোরামা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেন ফিল্মস, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইনডিপেনডেন্ট ফিল্ম ও উইমেন্স ফিল্ম মেকার বিভাগে চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে।

রোববার অতিথি, জুরি ও বিভিন্ন দেশ থেকে আসা নির্মাতা, প্রযোজকদের উপস্থিতিতে ঘোষণা করা হয় এবারের উৎসবে বিজয়ী চলচ্চিত্র, তথ্যচিত্র, নির্মাতা, অভিনেতা, অভিনেত্রী ও চিত্রগ্রাহকের নাম।

বিশেষ অডিয়েন্স পুরস্কার বিজয়ী চলচ্চিত্র হয়েছে ফাখরুল আরেফীন খান পরিচালিত ‘জেকে ১৯৭১। পুরস্কার গ্রহণ করে এ নির্মাতা তার অনুভুতির কথা বলতে গিয়ে বলেন, ‘‌আমি ধন্যবাদ জানাই সবাইকে। বিশেষ ধন্যবাদ জ্যঁ কুয়েকে। তিনি ১৯৭১ সালে বিমান ছিনতাই করে আমাদের দেশের মানুষের জন্য ২০ টন ওষুধ ও চিকিৎসাসামগ্রী চেয়েছিলেন। তার ওই দুঃসাহসিক কাজের জন্য আমি আমার এ পুরস্কার উৎসর্গ করছি জ্যঁ কুয়েকে।

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী সিনেমা হিসেবে প্রদর্শিত হয়েছিল ফাখরুল আরেফীনের জেকে ১৯৭১।

অডিয়েন্স পুরস্কারজয়ী হয়েছে মেসবাউর রহমান সুমনের হাওয়া। বাংলাদেশ প্যানোরমা বিভাগে সেরা চলচ্চিত্র অ্যাওয়ার্ড পেয়েছে খন্দকার সুমন পরিচালিত সাঁতাও।

শ্রেষ্ঠ শিশু চলচ্চিত্রের জন্য বাদল রহমান পুরস্কার বিজয়ী হয়েছে জার্মানির সিনেমা মাজেল আ তায়েম্ফস্তভি লেসা। এশিয়ান চলচ্চিত্র প্রতিযোগিতা বিভাগে পোডেলনিকি (রাশিয়া) চলচ্চিত্রটির জন্য সেরা সিনেমাটোগ্রাফি পুরস্কার বিজয়ী আর্টিওম আনিসিমভ।

অপরাজিত সিনেমার জন্য সেরা চিত্রনাট্যের পুরস্কার পেয়েছেন অনিক দত্ত। সত্যজিৎ রায়ের জীবননির্ভর সিনেমাটি ভারত ও বাংলাদেশের দর্শক সমালোচকদের কাছে প্রশংসিত হয়েছিল।

চলচ্চিত্র উৎসবে সেরা অভিনেতা ও অভিনেত্রীর পুরস্কার নিয়ে সবার আগ্রহ থাকে। এ আসরে প্রপেদা সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেত্রী কেতকী নারায়ন। জাপানি সিনেমা নাকোডো-ম্যাচমেকারসে অভিনয়ের জন্য সেরা অভিনেতা পুরস্কার পেয়েছেন ইক্কেই ওয়াতানাবে।

জেন্দেগি ভা জেন্দেগি সিনেমার জন্য সেরা পরিচালকের পুরস্কার পেয়েছেন ইরানি নির্মাতা আলী ঘাভিতান। এছাড়া শ্রেষ্ঠ চলচ্চিত্রের পুরস্কার পেয়েছে ইরানি সিনেমা পান দ্বি মাদার।

এবারের উৎসবে প্রথমবারের মতো বাংলাদেশ জাতীয় জাদুঘরে দিনব্যাপী (২১ জানুয়ারি) মাস্টার ক্লাস অনুষ্ঠিত হয়েছে। এটির নেতৃত্ব দেন মার্কিন চলচ্চিত্র নির্মাতা জন জোস্ট ও বেলজিয়ামের আঞ্জা স্ট্রেলেক। এছাড়া একটি বিশেষ সেশন ছিল যেখানে স্ক্রিপ্ট পিচিং, ফিল্ম স্টাডিজ এবং বাস্তব চলচ্চিত্র নির্মাণের অভিজ্ঞতা নিয়ে আলোচনা করেন সাদিয়া খালিদ রিতি ও চলচ্চিত্র নির্মাতা তাসমিয়া আফরিন মৌ। বিধান রেবেইরো মাস্টার ক্লাস সেশন পরিচালনা করছেন।

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)