এগিয়ে চলছে মোংলা বন্দর:

সম্ভাবনা কাজে লাগিয়ে এগিয়ে চলছে মোংলা বন্দর

জাহাজ আগমন, কার্গো হ্যান্ডলিং, রাজস্ব আয় সব সূচকই ঊর্ধ্বমুখী

নিজস্ব প্রতিবেদক: ২০২৩-২০২৪ অর্থবছরের এপ্রিল মাস পর্যন্ত মোংলা বন্দর কর্তৃপক্ষের আয় -ব্যয়ের সংক্ষিপ্ত সার:

ক) জাহাজ আগমন: এপ্রিল, ২০২৪ মাসে মোট ৬৩ টি জাহাজ এসেছে অন্যদিকে এপ্রিল, ২০২৩ মাসে মোট ৫২ টি জাহাজ এসেছিল অর্থাৎ গত বছরের এপ্রিল মাসের তুলনায় এ বছরের এপ্রিল মাসে মোট ১১ টি জাহাজ বেশি এসেছে। 

খ) কার্গো হ্যান্ডলিং: এপ্রিল, ২০২৪ মাসে ৬.৩৭ লক্ষ মেট্রিক টন কার্গো হ্যান্ডল করা হয়েছে অন্যদিকে এপ্রিল, ২০২৩ মাসে ৪.৬৭ লক্ষ মেট্রিক টন কার্গো হ্যান্ডল করা হয়েছিল অর্থাৎ এ বছরের এপ্রিল মাসে ১.৭০ লক্ষ মেট্রিক টন কার্গো বেশি হ্যান্ডল করা হয়েছে। 

গ) কন্টেইনার হ্যান্ডলিং: এপ্রিল, ২০২৪ মাসে মোট ২১৮৯ টিইইউজ কন্টেইনার হ্যান্ডল করা হয়েছে। অন্যদিকে এপ্রিল, ২০২৩ মাসে মোট ১৮২২ টিইইউজ কন্টেইনার হ্যান্ডল করা হয়েছিল অর্থাৎ এ বছরের এপ্রিল মাসে ৩৬৭ টিইইউজ কন্টেইনার বেশি হ্যান্ডল করা হয়েছে। 

ঘ) রাজস্ব আয়: এপ্রিল, ২০২৪ মাসে মোট ২৪ কোটি ১৪ লক্ষ ৫৩ হাজার টাকা রাজস্ব আদায় হয়েছে। অন্যদিকে এপ্রিল, ২০২৩ মাসে মোট ২০ কোটি ১২ লক্ষ ৬১ হাজার টাকা রাজস্ব আদায় হয়েছিল অর্থাৎ এ বছরের এপ্রিল মাসে ৪ কোটি ১ লক্ষ ৯২ হাজার টাকা রাজস্ব বেশি আদায় হয়েছে। এপ্রিল, ২০২৪ মাসে মোট ৮ টি কন্টেইনার জাহাজ এসেছে যা মোংলা বন্দরের ইতিহাসে এক অনন্য রেকর্ড। 

বিশেষভাবে উল্লেখ্য, ২০২৩-২০২৪ অর্থবছরের এপ্রিল,২০২৪ পর্যন্ত বন্দরে মোট ৭২৬ টি জাহাজ এসেছে অন্যদিকে ২০২২-২০২৩ অর্থবছরের এপ্রিল, ২০২৩ পর্যন্ত মোট ৭০৮ টি জাহাজ এসেছিল অর্থাৎ গত অর্থ বছরের তুলনায় চলতি অর্থ বছরের এপ্রিল পর্যন্ত মোট ১৮টি জাহাজ বেশি এসেছে। চলতি অর্থ বছরের সবকটি সূচকে এখন পর্যন্ত সন্তোষজনক বৃদ্ধি লক্ষ্য করা গেছে।

বুধবার (২২ মে, ২০২৩) পর্যন্ত বন্দরের জেটিতে একসাথে ০৩টি জাহাজ রয়েছে, একটি কন্টেইনার জাহাজ, একটি গাড়ির জাহার ও একটি কার্গো জাহাজ রয়েছে।

বিনিয়োগবার্তা/কেএম?এসএএম//


Comment As:

Comment (0)