আঙ্গুর

রাজবাড়ীতে রাশিয়ান আঙুর চাষে কৃষকের সফলতা

রাজবাড়ি প্রতিনিধি: পরীক্ষামূলকভাবে রাশিয়ান আঙুর চাষ করে সফল হয়েছেন রাজবাড়ীর এক কৃষক। ইউটিউব দেখে এরই মধ্যে তিনি সংগ্রহ করেছেন আরো ১৯ দেশের আঙুরের চারা। লাভ বেশি হওয়ায় আগামী বছর বড় পরিসরে আঙুর চাষের পরিকল্পনাও রয়েছে তার। রাজবাড়ীর মাটি আঙুর চাষের উপযোগী। আঙুর চাষ করে রাজবাড়ীর বেকারত্ব ঘোচানো সম্ভব বলে মনে করেন এ অঞ্চলের কৃষি কর্মকর্তারা।

রাজবাড়ী সদর উপজেলার রামকান্তপুর ইউনিয়নের চরবাগমারা গ্রামের কৃষক সরোয়ার বাবুর ছোটবেলা থেকেই আঙুর চাষে আগ্রহ ছিল। ভালো লাগা থেকে খুঁজতে থাকেন আঙুরের চারা। শেষে ইউটিউবের মাধ্যমে খোঁজ পান কুড়িগ্রামের এক চাষীর। তার কাছ থেকে চারা কিনে ২ শতাংশ জমিতে পরীক্ষামূলক রাশিয়ান আঙুর চাষ শুরু করেন। আট মাস পরই ফলের দেখা পান তিনি। এখন তার বাগানে থোকায় থোকায় দুলছে অন্তত দুই মণ আঙুর। আগামী বছর আরো বড় পরিসরে আঙুর চাষ করবেন সরোয়ার বাবু। তাই আরো ১৯ দেশের আঙুরের চারাও সংগ্রহে রেখেছেন।

সরোয়ার বাবু বলেন, ‘প্রথমে আমি হতাশ হয়ে গিয়েছিলাম। তবে এখন আর হতাশা নেই। আঙুরের যে ফলন পেয়েছি, তাতে আগ্রহ আরো বেড়ে গেছে। ১৯ জাতের আঙুরের চারা সংগ্রহ করেছি। এ বছরের মধ্যে ৪০ জাতের আঙুরের চারা সংগ্রহ করব। সারা দেশে আঙুরের চারা ও আঙুর চাষ ছড়িয়ে দেয়ার চেষ্টা করব।’

এরই মধ্যে সরোয়ার বাবুর আঙুর চাষের খবর ছড়িয়ে পড়েছে রাজবাড়ী, ফরিদপুর, কুষ্টিয়াসহ আশপাশের এলাকায়। প্রতিদিনই রঙবেরঙের আঙুর দেখতে আসছেন দর্শনার্থীরা। গাছ থেকে পাকা আঙুর সংগ্রহ করে তার স্বাদ গ্রহণ করার পর কিনে নিচ্ছেন তারা। অনেকে আবার আঙুর চাষ করতে নিচ্ছেন পরামর্শ ও চারা।

রাজবাড়ী সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো. জনি খান বলেন, ‘রাজবাড়ীর মাটি ও আবহাওয়া আঙুর চাষের উপযোগী। আঙুর চাষে কৃষককে পরামর্শ দেয়া হচ্ছে। আঙুর বাণিজ্যিক সম্ভাবনাময় ফল। আগামীতে রাজবাড়ীতে এর চাষ আরো বাড়বে। এর মধ্য দিয়ে জেলায় বেকারত্ব ঘুচবে।’

বিনিয়োগবার্তা/টিএ/এসএএম//


Comment As:

Comment (0)