cu

স্বপদে ফিরছেন একসঙ্গে ৯০০ কর্মীকে ছাঁটাই করা সেই সিইও

আন্তর্জাতিক ডেস্ক: তিন মিনিটের জুম কলে ৯০০ জনের চাকরি খেয়ে গেল ডিসেম্বরে বিশ্বজুড়ে আলোচনার ঝড় তুলেছিলেন বেটার ডটকমের প্রধান নির্বাহী (সিইও) বিশাল গর্গ। ব্যাপক সমালোচনার মুখে প্রতিষ্ঠানটির প্রধানের পদ থেকে সরে দাঁড়ান তিনি। নতুন খবর হলো, আবার স্বপদে ফিরছেন ভারতীয় বংশোদ্ভূত সেই বিশাল।

তার প্রত্যাবর্তনে কর্মীদের একাংশের মধ্যে ক্ষোভ দেখা দেয়। তবে অনেকেই আশাবাদী, ভালো কিছু হবে। বিশেষ করে প্রতিষ্ঠানটির পরিচালনা পর্ষদের তেমনটাই বিশ্বাস।

গত মঙ্গলবার (১৮ জানুয়ারি) বেটারের পরিচালনা পর্ষদ কর্মীদের কাছে একটি নোটিশ পাঠায়। এতে জানানো হয়, বিশাল গর্গ বিরতি শেষে প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীর দায়িত্বে ফিরছেন। তার নেতৃত্বে বেটার ডটকম আরও ভালো করবে বলে আত্মবিশ্বাসী পরিচালকরা।

তবে মার্কিন বিজনেস ম্যাগাজিন ফোর্বসের পক্ষ থেকে এ ব্যাপারে আরও কিছু প্রশ্ন করা হলেও, বেটার তাদের জিজ্ঞাসার কোনো জবাব দেয়নি।

প্রসঙ্গত, গত ডিসেম্বরে খারাপ পারফরম্যান্সের অজুহাতে তিন মিনিটের জুম কলে একসঙ্গে সংস্থার ৯০০ জন কর্মীকে ছাঁটাই করে শিরোনামে আসেন বিশাল গর্গ। পরে খবরটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই শুরু হয় নিন্দার ঝড়। ট্রোলের মুখে নিজের ভুল স্বীকার করেন বিশাল। তার এই গণছাঁটাইয়ের সিদ্ধান্ত নিয়ে সংস্থার মধ্যেই অসন্তোষ প্রকাশ করেন অনেকে। বন্ধকে ঋণ প্রদানকারী প্রতিষ্ঠান বেটার ডটকমও সমালোচনার মুখে পড়ে। এমন পরিস্থিতিতে সরে দাঁড়ান বিশাল নিজেই।

এরপর গর্গের সমালোচনা করে একের পর এক আর্টিকেলও প্রকাশ হতে থাকে। সেখানে ফাঁস হয় তার নানা বিতর্কিত কীর্তি। যেমন ভাইস নিউজের সংগৃহীত এক ইমেইলে দেখা যায়, গর্গ তার কোম্পানির এক বিনিয়োগকে অভিহিত করেছেন ‘নর্দমা’ হিসেবে।

বেটার সিইও’র জন্য অবশ্য বিতর্ক নতুন কিছু নয়। তিনি এক সময়ের ব্যবসায়িক অংশীদারকে জ্যন্ত পুড়িয়ে মারার হুমকি দিয়েছিলেন বলে ২০২০ সালে খবর প্রকাশ করেছিল ফোর্বস। এক ইমেইলে তিনি তার কর্মীদের ‘বোকা ডলফিন’ বলে সম্বোধন করেছিলেন। ডেইলি বিস্টের খবরে উঠে এসেছিল, বিশাল তার এক শীর্ষ সহযোগীকে বিপুল অর্থ দেওয়ার বিষয়টি। এ নিয়েও গুঞ্জন কম হয়নি।

বেটার ২০১৬ সালে তৈরি হয়। নিউ ইয়র্কে এর সদর দফতর। এই সংস্থা মর্টগেজ লোন, বিমার বন্দোবস্ত করে অনলাইনে। গত মে মাসে এই সংস্থাটি অরোরা অ্যাকিউইসিশন কর্পের সঙ্গে হাত মিলিয়ে পাবলিক লিমিটেড কোম্পানি হিসাবে শেয়ার বাজারে পা রেখেছে। সংস্থার সম্পত্তির পরিমাণ ৭৭০ কোটি মার্কিন ডলার।

বিনিয়োগবার্তা/এসএল//

 

 


Comment As:

Comment (0)