ডব্লিউআরএপি ও বিজিএমইএ

ডব্লিউআরএপি ও বিজিএমইএ’র অংশীদারিত্বের নতুন অধ্যায়ের সূচনা

নিজস্ব প্রতিবেদক: নতুন করে একটি সমঝোতা স্মারকের( MoU) অধীনে তাদের দীর্ঘদিনের অংশীদারিত্ব আরও এক বছরের জন্য নবায়ন করেছে ওয়ার্ল্ডওয়াইড রেনপনসিবল অ্যাক্রেডিটেড প্রোডাকশন(WRAP) এবং বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

উল্লেখ্য, সংস্থা দুটি নৈতিক উৎপাদন নিশ্চিত করতে দৃঢ়ভাবে প্রতিশ্রুতিবদ্ধ। সামাজিক কমপ্লায়েন্সের ক্ষেত্রে তাদের যৌথ উদ্যোগ প্রধানত শিক্ষা ও প্রশিক্ষণের উপর কেন্দ্রীভূত।

শুক্রবার (১১ মার্চ ২০২২) মার্কিন যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার আর্লিংটনে, ডব্লিউআরএপি এর সদর দপ্তরে ডব্লিউআরএপি সভাপতি ও সিইও আভেদিস সেফেরিয়ান  এবং বিজিএমইএ সভাপতি ফারুক হাসান নিজ নিজ পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

এ সময় বিজিএমইএর পরিচালক আবদুল্লাহ হিল রাকিব, পরিচালক ব্যারিস্টার ভিদিয়া অমৃত খান এবং বিজিএমইএর স্ট্যান্ডিং কমিটি ফর ফরেন মিশন সেলের চেয়ারম্যান শামস মাহমুদও উপস্থিত ছিলেন।

সমঝোতা স্মারকের অধীনে ডব্লিউআরএপি বিজিএমইএ এর সদস্যদের জন্য প্রশিক্ষণ কোর্সের একটি সিরিজ তৈরি করবে, যা গ্রহনের জন্য সদস্যদেরকে কোন চার্জ দিতে হবে না এবং পরিস্থিতি অনুযায়ী ভার্চুয়ালি অথবা সশরীরে প্রশিক্ষণ গ্রহণ করা যাবে।

উপরন্তু, বাংলাদেশের পোশাক এবং টেক্সটাইল খাতের মানবসম্পদ উন্নয়নের জন্য এসোসিয়েশনের গৃহীত কর্মসূচী ছাত্র, কর্মী/কর্মচারী এবং স্বাধীন নিরক্ষকদেরকে ডব্লিউআরএপিএর প্রশিক্ষণ প্রদানের ক্ষেত্রে বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন এন্ড টেকনোলজী (বিইউএফটি) সহায়তা প্রদান করবে। সমঝোতা স্মারকে কর্মসূচী গ্রহন ও স্পন্সরশীপ সংক্রান্ত বিষয়ে উভয় পক্ষের প্রতিশ্রুতিও অন্তর্ভূক্ত রয়েছে।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, “বাংলাদেশী কারখানাগুলোর নৈতিকতাসহ উৎপাদনের উচ্চ মান বজায় রাখা আজ বিশ্বব্যাপী ব্র্যান্ড ও ক্রেতা কর্তৃক স্বীকৃত। ডব্লিউআরএপিএর সাথে এই অংশীদারিত্ব সামাজিক কমপ্লায়েন্সর ক্ষেত্রে বাংলাদেশের পোশাকশিল্পের অর্জনগুলো এগিয়ে নেয়ার ক্ষেত্রে এক গুরুত্বপূর্ন ভূমিকা পালন করবে এবং বিশ্বে নৈতিক উৎপাদনের একটি পছন্দের কেন্দ্র হিসেবে আমাদের পোশাক শিল্পের অবস্থানকে আরও শক্তিশালী করবে।

ডব্লিউআরএপি সভাপতি ও সিইও আভেদিস সেফেরিয়ান বলেন, “বাংলাদেশ হলো বিশ্বে পোশাক সোর্সিং করার অন্যতম প্রধান গন্তব্যস্থল এবং বিজিএমইএর একনিষ্ঠ প্রচেষ্টা ও নেতৃত্ব বিশ্ব বাজারে পোশাক শিল্পকে এই অবস্থান ধরে রাখতে গুরুত্বপূর্ন ভূমিকা পালন করে।

তিনি আরও বলেন, “আমরা দীর্ঘদিন ধরে তাদের সাথে চমৎকার সম্পর্ক রেখেছি এবং বাংলাদেশের পোশাকখাতে নৈতিক এবং টেকসই উৎপাদনের প্রসারে সম্মিলিতভাবে কাজ করার জন্য আমাদের অংশীদারিত্ব নবায়ন এবং সম্প্রসারিত করতে পেরে আমরা আনন্দিত।

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)