WhatsApp Image 2022-07-21 at 8

বিআইসিএমে ট্রেজারি সিকিউরিটিজ লেনদেনের উপর ওরিয়েন্টেশন প্রোগ্রাম

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ইন্সটিটিউট অব ক্যাপিটাল মার্কেট (বিআইসিএম) এ ট্রেজারি সিকিউরিটিজের সেকেন্ডারি মার্কেটে লেনদেনের ওপর একটি ওরিয়েন্টেশন প্রোগ্রাম (Orientation Program on Trading of Government Securities in the Secondary Market) অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার (২০.০৭.২০২২) সন্ধ্যায় এ ওরিয়েন্টেশন প্রোগ্রামটি অনুষ্ঠিত হয়। 
 

অনুষ্ঠানে রিসোর্স পারসন হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক আনোয়ার হোসেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ  কমিশন (বিএসইসি) এর অতিরিক্ত পরিচালক শেখ মোঃ লুৎফুল কবির ও মোহাম্মদ নজরুল ইসলাম। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিআইসিএম এর নির্বাহী প্রেসিডেন্ট অধ্যাপক ড. মাহমুদা আক্তার। বিআইসিএম এর সহকারী অধ্যাপক ফয়সাল আহমেদ খান অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জ লি. (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লি. (সিএসই) তে শীঘ্রই ট্রেজারি সিকিউরিটিজ এর লেনদেন শুরু হতে যাচ্ছে। 

ট্রেজারি সিকিউরিটিজ এর লেনদেনের বিষয়ে প্রাথমিক জ্ঞান প্রদান এবং সেকেন্ডারি মার্কেটের লেনদেন সম্পর্কে সম্যক ধারণা প্রদানের জন্যই এই ওরিয়েন্টেশন প্রোগ্রামের আয়োজন করা হয়। ট্রেজারি সিকিউরিটিজ সেকেন্ডারি মার্কেটে লেনদেন  শুরু হলে বিনিয়োগকারীরা তাদের ব্যক্তিগত বিও হিসাবের মাধ্যমে ট্রেজারি বিল, ট্রেজারি বন্ড প্রভৃতি লেনদেন  করতে পারবেন, যা তাদের বিনিয়োগ করার পরিধি বৃদ্ধি করবে এবং বিনিয়োগ করার ক্ষেত্রে নতুন সুযোগ সৃষ্টি করবে। 

ইতোমধ্যে এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ লিমিটেড ও সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড এর মধ্যে  একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

ওরিয়েন্টেশন প্রোগ্রামে পুঁজিবাজারের বাজার মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা এবং সাধারণ বিনিয়োগকারীরা অংশগ্রহণ করেন।

বিনিয়োগবার্তা/ডিএফই/এসএএম//


Comment As:

Comment (0)