রোহিঙ্গা ক্যাম্প 01

রোহিঙ্গা প্রত্যাবাসনে আসিয়ানের সহায়তা চায় বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক: রোহিঙ্গাদের নিরাপদ ও টেকসই প্রত্যাবাসন, মিয়ানমারে সশস্ত্র সংঘাতের অবসান এবং নির্বাচনের মাধ্যমে একটি বেসামরিক প্রশাসনে শান্তিপূর্ণ উত্তরণের জন্য আসিয়ানসহ আঞ্চলিক দেশগুলোর সক্রিয় ভূমিকার ওপর জোর দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

তিনি ১৩ থেকে ১৪ জুন নরওয়ের অসলোতে জেনেভাভিত্তিক সেন্টার ফর হিউম্যানিটারিয়ান ডায়ালগের সহযোগিতায় নরওয়ের পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত দিনব্যাপী অসলো ফোরামে এ মতামত তুলে ধরেন।

শুক্রবার (১৬ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয় এ তথ্য জানায়।

ক্রমবর্ধমান ভূ-রাজনৈতিক উত্তেজনা, সংঘাত, জলবায়ু পরিবর্তনের ক্রমবর্ধমান প্রভাব, সোশ্যাল মিডিয়া এবং অন্যান্য পটভূমিতে তাদের দৃষ্টিভঙ্গি ভাগাভাগি করে নেওয়ার জন্য এ ডায়ালগের আয়োজন করা হয়। এতে ১০০টিরও বেশি আন্তর্জাতিক সংস্থা ও বিশেষজ্ঞরা যোগ দেন।

ফোরামে ভূ-রাজনৈতিক হটস্পটগুলোতে কূটনৈতিক উন্নয়ন, বিশেষ করে ইউক্রেন, সুদান, ইয়েমেন এবং মিয়ানমার, আফগানিস্তান, সোমালিয়া, ইথিওপিয়াসহ অন্যান্য সংঘাতপূর্ণ এলাকায় সংঘাত প্রতিরোধ বা অবসানের উপায় নিয়ে খোলামেলা আলোচনা করা হয়।

অসলো ফোরাম ২০২৩ নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গাহর স্টোর দ্বারা উদ্বোধন করা হয়। এতে অন্যদের মধ্যে নরওয়ে, ইন্দোনেশিয়া এবং কলম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী ও আন্তর্জাতিক অপরাধ আদালতের প্রসিকিউটর উপস্থিত ছিলেন।

নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানিকেন হুইটফেল্ডের আমন্ত্রণে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম অনুষ্ঠানে যোগ দেন। ১৩ থেকে ১৪ জুন অসলো সফরের সময় প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম নরওয়ের মৎস্য ও মহাসাগর নীতিবিষয়ক মন্ত্রী বিজারনার সেলনেস স্কজারান এবং পররাষ্ট্রবিষয়ক স্টেট সেক্রেটারি এরলিং রিমেস্টাডের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করেন।

সুইডেন, নরওয়ে ও ফিনল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত মেহেদী হাসান এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক (পশ্চিম ইউরোপ ও ইইউ) কাজী রাসেল পারভেজ সফরকালে প্রতিমন্ত্রীর সঙ্গে ছিলেন।

বিনিয়োগবার্তা/এনএএস//


Comment As:

Comment (0)