সংসদে মৎস্য ও  প্রাণিসম্পদমন্ত্রী

গত অর্থবছরে ৭৪০৪২.৬৭ মেট্রিক টন মাছ রফতানি

নিজস্ব প্রতিবেদক: মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, ২০২১-২০২২ অর্থবছরে বাংলাদেশ থেকে ৭৪০৪২.৬৭ মেট্রিক টন মৎস্য ও মৎস্যপণ্য বিশ্বের ৫০টিরও বেশি দেশে রফতানি হয়েছে। এসবের মূল্য প্রায় ৫ হাজার ১৯১ কোটি ৭৫ লাখ টাকা। 

সোমবার (১৯ জুন) জাতীয় সংসদে জাতীয় পার্টির সদস্য সৈয়দ আবু হোসেনের টেবিলে উপস্থাপিত তারকা চিহ্নিত এক প্রশ্নের জবাবে এ তথ্য জানান। 

শ ম রেজাউল করিম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের ২০১৬-২০১৭ অর্থবছর থেকে মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে সক্ষম হয়েছে। ২০২১-২০২২ আর্থিক সালে বাংলাদেশের মাছের চাহিদার পরিমাণ ৪৬.৬৪ লাখ মেট্রিক টন এবং ঐ আর্থিক সালে বাংলাদেশের মোট মাছ উৎপাদিত হয়েছে ৪৭.৫৯ লাখ মেট্রিক টন।

তিনি আরো বলেন, বাংলাদেশ থেকে চিংড়ি, রুই, কাতলা, মৃগেল, কাঁকড়া, কুঁচিয়া, পাংগাস, পাবদা, তেলাপিয়া, শোল, কৈ, শিং ও মাগুর ইত্যাদি প্রজাতির স্বাদু পানির মাছ ও বিভিন্ন প্রজাতির সামুদ্রিক মাছ রফতানি হয়ে থাকে। 

শ ম রেজাউল করিম বলেন, বিদেশ থেকে বাংলাদেশে রুই, কাতলা, বোয়াল, আইর, রূপচাদা, শেডফিস, স্যামন, মুলেট ইন্ডিয়ান মেকারেল, চাপিলা, ইচরিমলা ইত্যাদি মাছ আমদানি হয়। মিয়ানমার, ভারত, চীন, ওমান, থাইল্যান্ড ও ভিয়েতনাম থেকে বাংলাদেশে মাছ আমদানি করে থাকে।

তিনি বলেন, ২০২১-২২ অর্থবছরে বিদেশ থেকে বাংলাদেশে ১,০২.৭৩২ মেট্রিক টন মাছ আমদানি করা হয়েছে, যার অর্থ মূল্য ৬৩৪ কোটি ৪৫ লাখ টাকা।

বিনিয়োগবার্তা/কেএইচকে//গত অর্থবছরে ৭৪০৪২.৬৭ মেট্রিক টন মাছ রফতানি


Comment As:

Comment (0)