Baiden chin Ping meeting

শিগগিরই বৈঠকে বসবেন বাইডেন-জিনপিং

বিনিয়োগবার্তা ডেস্ক: সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও চীনের প্রেসিডেন্ট শি চিন পিংয়ের মুখোমুখি বৈঠকের প্রস্তুতি নিতে শুরু করেছে হোয়াইট হাউস। গত বৃহস্পতিবার (৫ অক্টোবর) হোয়াইট হাউসের জ্যেষ্ঠ কর্মকর্তার বরাত দিয়ে ওয়াশিংটন পোস্ট বিষয়টি নিশ্চিত করেছে।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, ‘বৈঠকের বিষয়টি অনেকটাই নিশ্চিত। আমরা পরিকল্পনার প্রক্রিয়া শুরু করে দিয়েছি।’

তবে এ বিষয়ে ওয়াশিংটনের চীনা দূতাবাস এখনও কোনো মন্তব্য করেনি। এমনকি হোয়াইট হাউসও কোনো মন্তব্য করেনি। এই দুই নেতার মধ্যে সর্বশেষ বৈঠক হয়েছিল গত বছরের নভেম্বরে ইন্দোনেশিয়ায় জি-২০ সম্মেলনের ফাঁকে।

গত কয়েক মাস ধরে দুই দেশের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদের বৈঠকের ধারাবাহিকতায় এ বৈঠক হতে যাচ্ছে। চলতি বছর জুনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন, জুলাইয়ে অর্থমন্ত্রী জ্যানেট ইয়েলেন ও আগস্টে বাণিজ্যমন্ত্রী জিনা রাইমন্ডো চীন সফর করেন।

এছাড়া, নিউইয়র্কে সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেট ব্লিঙ্কেনের সঙ্গে সাক্ষাৎ করেন চীনের ভাইস প্রেসিডেন্ট হ্যান ঝেং। অন্যদিকে, মাল্টায় সাক্ষাৎ করেন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাকে সুলিভান ও চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)