মার্কিন যুক্তরাষ্ট্রের কর্মসৃজনে চার বছরের সর্বোচ্চ পতন

মার্কিন রফতানি নিয়ন্ত্রণ তালিকায় চীনের ৪২ কোম্পানি

নিজস্ব প্রতিবেদক: আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের বাণিজ্য বিধিনিষেধের আওতায় এল চীনের আরো ৪২টি কোম্পানি। রাশিয়াকে সামরিক সহায়তার অভিযোগে এ কোম্পানিগুলোকে রফতানি নিয়ন্ত্রণ তালিকায় যুক্ত করেছে মার্কিন বাণিজ্য বিভাগ। খবর ফ্রি মালয়েশিয়া টুডে।

ইউক্রেনে হামলায় মস্কোর ব্যবহৃত ক্ষেপণাস্ত্র ও ড্রোন তৈরির জন্য মার্কিন মাইক্রোইলেক্ট্রনিক্স উপাদান সরবরাহ করার অভিযোগে গতকাল শুক্রবার (৬ অক্টোবর) চীনা কোম্পানিগুলোর বিরুদ্ধে এ সিদ্ধান্ত জানানো হয়।

যুক্তরাজ্যসহ ফিনল্যান্ড, জার্মান, ভারত, তুরস্ক ও সংযুক্ত আরব আমিরাতের সাতটি কোম্পানিও মার্কিন রফতানি নিয়ন্ত্রণ তালিকায় যুক্ত হয়েছে।

মার্কিন রফতানি নিয়ন্ত্রণ বিভাগের সহকারী সচিব ম্যাথিউ অ্যাক্সেলরড তার এক বিবৃতিতে জানান, নতুন এ কালো তালিকাভুক্তি একটি সতর্ক বার্তা। কোনো চীনা কোম্পানি যদি উৎস-দেশ যুক্তরাষ্ট্র এমন প্রযুক্তি রাশিয়াকে সরবরাহ করে তাহলে আমরা অবশ্যই খুঁজে বের করব এবং তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেব।

এদিকে গত বৃহস্পতিবার ইউক্রেনের উত্তর-পূর্ব অঞ্চলের একটি গ্রামে রাশিয়ার বিমান হামলায় অন্তত ৫২ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যা গত ২০ মাসের যুদ্ধে একক কোনো হামলায় সর্বোচ্চ নিহত।

বিনিয়োগবার্তা/কেআর//


Comment As:

Comment (0)