মুনতাসীর মামুন

নিত্য প্রয়োজনীয় পণ্যের চাহিদা মেটাতে বিকল্প চিন্তা করতে হবে

প্রকৌশলী মুনতাসীর মামুন: দেশে নিত্য প্রয়োজনীয় পণ্য উৎপাদন কিংবা আমদানীর জন্য বিকল্প চিন্তা করার সময় এসেছে। পেঁয়াজ-ডিম-আলু-ডাল ও গরুর মাংসের চাহিদা মিটানোর জন্য দেশের লেখাপডা জানা ও না জানা বেকার যুবকদের ট্রেনি প্রদান করে ব্যপকহারে কমসুদে ঋনের ব্যবস্থা করা দরকার। এতে একদিকে যেমন জনগন এসব পণ্য সুলভ মূল্যে ভোগ করতে পারবে অন্যদিকে ভারতসহ বিদেশের উপর নির্ভরতা কমে আসবে। একইসঙ্গে দেশে বেকারত্ব দূর হবে ও অর্থনীতি মজবুত হবে।

ভারত যেহেতু যখন-তখন রপ্তানি বন্ধ করে দিয়ে আমাদের জনগনকে বিপদে ফেলে দেয়, তাই স্বনির্ভরতা না আসা পর্যন্ত এসব পন্য আমদানীর জন্য ভারতের সাথে একটা দীর্ঘমেয়াদী চুক্তি করা যেতে পারে। পাশাপাশি এসব পণ্য আমদানীর জন্য বিকল্প দেশেরও অনুসন্ধান করতে হবে।

কারণ, একটি বিষয় সবসময়ই মাথায় রাখতে হবে যে, সরবরাহকারী একটা দেশে নিজেদের উৎপাদন কম হলে তারা স্বাভাবিকভাবেই আমদানী বন্ধ করে দিতে পারে অথবা রাজনৈতিক কারনেও বন্ধ করে দিতে পারে। তাই সবসময় বিকল্প সোর্স থাকাটাই উত্তম।

তাছাড়া নিত্য প্রয়োজনীয় পণ্যের জন্য কোনো একটা বিশেষ দেশের ওপর এতটা নির্ভর করা ঠিকও নয়। কারণ, যেকোনো সময় বা কারনে-অকারনে প্রতিবেশীর সাথে সম্পর্কের অধ:পতন হতেই পারে। সরকার ও ব্যবসায়ীদের এসব বিষয় নিয়ে ব্যাপক চিন্তা-ভাবনা করে পলিসি প্রনয়ন ও ব্যবসা-বাণিজ্য করা উচিত। তাই নিত্য প্রয়োজনীয় পণ্যের চাহিদা মেটাতে অনতিবিলম্বে বিকল্প চিন্তা করতে হবে, যার সময় এখনই।

লেখক: প্রবাসী, বিশ্লেষক।

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)