ক্ষমতার অপব্যবহারের দায়ে গুগলকে ২৭০ কোটি ডলার জরিমানা

বন্ধ হলো গুগলের জনপ্রিয় ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক: বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। গুগলের যাত্রা শুরুর প্রথম দিন থেকেই সঙ্গী ছিল এই ফিচার। ব্যবহার করতেন ইউজাররা। এবার সেই ফিচার আর দেখা যাবে না। সেটা হল, ক্যাশেড ওয়েব পেজ ফিচার।

ওয়েব পেজের প্রথম সংস্করণ দেখা যেত এর মাধ্যমে। গুগল এই ক্যাশে লিঙ্ক ফিচারই বন্ধ করে দিয়েছে। তবে মনে করা হচ্ছে, এর বদলে আরও আধুনিক কোনো ফিচার আসতে চলেছে বা নতুন কোনো টুল, যা আরও ভালো কাজ করবে।

সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে, এই ক্যাশেড ওয়েব পেজ ফিচার সেই সময়ের জন্যই উপযুক্ত ছিল যখন পেজ লোড হতে বেশি সময় লাগত। এখন চোখের নিমেষে পেজ লোড হয়ে যায়। তাই গুগলও রাশ টানছে। সরিয়ে নিয়েছে এই ফিচার।

তবে পুরোনো অনেক ওয়েবসাইট আজও রয়েছে। বেশিরভাগই একাধিক সমস্যায় জর্জরিত। সে সব সাইটকে টিকিয়ে রাখতে পাশে দাঁড়াচ্ছে গুগল। ক্যাশে লিঙ্ক ব্যবহারের ফলে ওয়েব পেজগুলো অ্যাক্সেস করা সহজ হত।

তবে এই ধরনের ওয়েবসাইট চালু রাখতে এবং চালানোর জন্য প্রয়োজনীয় পরিবর্তনগুলো গুগল করবে বলেই মনে করা হচ্ছে। তবে এর আগেও বহু ফিচার এবং প্রোডাক্ট সরিয়ে দিয়েছে গুগল। ইতিহাস বলছে, যতক্ষণ কোনো উদ্দেশ্য সাধিত হয় ততক্ষণ আনন্দের সঙ্গে তা করে টেক জায়ান্ট সংস্থাটি। কিন্তু কাজ হয়ে গেলে সেগুলো সরিয়ে ফেলে তারা।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)