Samsung 2 Nanometer Chip 190224

টু ন্যানোমিটার চিপ তৈরির ক্রয়াদেশ পেল স্যামসাং

বিনিয়োগবার্তা ডেস্ক: প্রিফারড নেটওয়ার্কের (পিএফএন) সঙ্গে গুরুত্বপূর্ণ একটি চুক্তি করেছে স্যামসাং। চুক্তির অংশ হিসেবে প্রথম পর্যায়ে থ্রি ন্যানোমিটারের চিপ তৈরি করেছে স্যামসাং। বর্তমানে টু ন্যানোমিটারের চিপ তৈরির ক্রয়াদেশ পেয়েছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্টটি।

জাপানের কোম্পানিটি আগে তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানির (টিএসএমসি) ওপর নির্ভরশীল ছিল। সেখান থেকে সরে এসে স্যামসাংয়ের সঙ্গে নতুন এ চুক্তি হলো।

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) খাতে অন্যতম পরিচিত কোম্পানি প্রিফারড নেটওয়ার্ক। বর্তমানে কোম্পানিটি টু ন্যানোমিটারের এআই চিপ তৈরিতে স্যামসাংয়ের সঙ্গে চুক্তি করেছে। কোরিয়ান প্রযুক্তি কোম্পানির এ উৎপাদন প্রযুক্তি সম্পর্কে সেভাবে কিছু জানা যায়নি। তবে প্রযুক্তিবিদদের মতে, স্যামসাং প্রতি বছর তাদের প্রযুক্তিগত উন্নয়নে কাজ করছে ও এগিয়ে যাচ্ছে।

টিএসএমসির কাছ থেকে চিপ উৎপাদনে স্যামসাংয়ে স্থানান্তরিত হওয়ার বিষয়টিও নিশ্চিত নয়। তবে বাজার বিশ্লেষকদের মতে, স্যামসাং হয়তো আরো সাশ্রয়ী মূল্যে চিপ সরবরাহের বিষয়ে জানিয়েছে। সক্ষমতার দিক দিয়ে টিএসএমসির চিপের তুলনায় স্যামসাং পিছিয়ে। তবে প্রযুক্তিবিদদের ধারণা, নতুন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে স্মার্টফোনে ব্যবহৃত এক্সিনোস চিপের সক্ষমতাও বাড়াবে কোম্পানিটি।    

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)