সংসদ

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের নাম নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয় রাখার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক: দ্বাদশ জাতীয় সংসদের ‘মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র প্রথম বৈঠকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণায়ের নাম নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয় রাখার সুপারিশ করা হয়।

দ্বাদশ জাতীয় সংসদের ‘মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র এই প্রথম বৈঠক রোববার কমিটির সভাপতি সাগুফতা ইয়াসমিন এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী সিমিন হোসেন (রিমি), মোঃ আব্দুল আজিজ, সৈয়দা জাকিয়া নূর, খাদিজাতুল আনোয়ার, মোসাঃ তাহমিনা বেগম এবং মোহাম্মদ জিল্লুর রহমান বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পগুলো উপস্থাপন করা হয়। তাই প্রধানমন্ত্রী কতৃক প্রদত্ত প্রকল্পগুলো সততা ও জবাবদিহিতার সাথে মিলে মিশে কাজ করার আগ্রহ প্রকাশ করা হয়।

বৈঠকে মহিলাদের জন্য মাতৃত্বকালীন ভাতা ১৮ বছর না রেখে আরো বাড়ানোর ব্যবস্থাকরণ, পথশিশুদের জন্য সুযোগ সুবিধা বৃদ্ধিসহ কর্মের ব্যবস্থাকরণ এবং গ্রাম পর্যায়ের সুবিধা বঞ্চিত সকল শিশুদের সেবার আওতায় আনার জন্য কমিটি কর্তৃক মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকে সমাজ কল্যাণ মন্ত্রণালয় হতে মহিলা ও শিশুদের যেভাবে সাহায্য সহযোগিতা করা হয় সেভাবে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় হতে সাহায্য সহযোগিতার ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্টের কালরাত্রিতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ শহীদ পরিবারের সকল সদস্যবৃন্দ, মুক্তিযুদ্ধের ত্রিশ লক্ষ শহীদ, সম্ভ্রম হারানো দুই লক্ষ মা-বোন, জাতীর চার নেতা এবং ভাষা আন্দোলনে সকল শহীদদের রূহের মাগফেরাত কামনা করে তাঁদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন ও মোনাজাত করা হয়।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, সংস্থা প্রধানগণ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)