BGMEA USTR delegation meeting 220424

বিজিএমইএর সঙ্গে বৈঠক ইউএসটিআর প্রতিনিধি দল

দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধিতে একযোগে কাজ করবে বিজিএমইএ ও ইউএসটিআর

নিজস্ব প্রতিবেদক: ইউএস ট্রেড রিপ্রেজেন্টেটিভ (ইউএসটিআর) এর দক্ষিণ ও সেন্ট্রাল এশিয়া অঞ্চলের সফররত প্রতিনিধি দল এবং বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) মধ্যে একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২২ এপ্রিল, ২০২৪) ঢাকায় উত্তরাস্থ বিজিএমইএ কমপ্লেক্সে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

উচ্চ-পর্যায়ের এ বৈঠকের লক্ষ্য ছিলো দ্বিপাক্ষিক বাণিজ্য এবং শ্রমিকদের অধিকার, কল্যান, এবং বাজার প্রবেশাধিকার সংক্রান্ত নীতিগুলোসহ গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে আলোচনা করা।

দক্ষিণ ও সেন্ট্রাল এশিয়া অঞ্চলের সহকারী ইউএসটিআর ব্রেন্ড নলিঞ্চের নেতৃত্বে ইউএসটিআর প্রতিনিধি দলে আরও ছিলেন, দক্ষিণ ও সেন্ট্রাল এশিয়া অঞ্চলের ইউএসটিআর পরিচালক এমিলি অ্যাশবি এবং শ্রম বিষয়ক ইউএসটিআর পরিচালক জেনিফার ওটকেন। ঢাকাস্থ মার্কিন দূতাবাসের অর্থনৈতিক ইউনিটের প্রধান জোসেফ গিবলিন এবং লেবার অ্যাটাশে লীনা খানও বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে আলোচনায় বিজিএমইএ পক্ষে নেতৃত্ব দেন বিজিএমইএ এর সভাপতি এস এম মান্নান (কচি)। আলোচনায় আরও অংশগ্রহন করেন বিজিএমইএ এর সিনিয়র সহ-সভাপতি খন্দকার রফিকুল ইসলাম, সহ-সভাপতি (অর্থ) মোঃ নাসির উদ্দিন এবং সহ-সভাপতি আবদুল্লাহ হিল রাকিব।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ এর পরিচালক আসিফ আশরাফ, পরিচালক শোভন ইসলাম, পরিচালক মোহাম্মদ সোহেল সাদাত, পরিচালক মো: আশিকুর রহমান (তুহিন), পরিচালক শামস মাহমুদ, পরিচালক নুসরাত বারী আশা এবং বিজিএমইএ এর আইএলও ও শ্রম সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান আ ন ম সাইফুদ্দিন।

আলোচনাকালে বিজিএমইএ এর সভাপতি এস এম মান্নান (কচি) বাংলাদেশের পোশাক শিল্পে কর্মক্ষেত্রের নিরাপত্তা,  শ্রমিকদের অধিকার এবং চলমান শ্রম আইন সংস্কারের বিষয়ে শিল্পের উল্লেখযোগ্য অগ্রগতিগুলো তুলে ধরেন।

তিনি শ্রমিকদের অধিকার ও কল্যাণ ইস্যুতে আরও অগ্রগতি অর্জনের জন্য বাংলাদেশ সরকার এবং শিল্পের প্রতিশ্রুতি এবং চলমান প্রচেষ্টাগুলো পুনর্ব্যক্ত করেন।

বৈঠকে বিজিএমইএ পোশাকের জন্য ন্যায্য ন্যূনতম মূল্য প্রদান এবং সামাজিক নিরীক্ষার জন্য একটি সমন্বিত আচরণ বিধি (কোড অব কন্ডাক্ট) নিশ্চিত করতে মার্কিন সরকারের সহযোগিতা চেয়েছে। বিজিএমইএ মার্কিন সরকারের কাছে বাংলাদেশের পক্ষে জিএসপি পুনর্বহাল করার জন্য এবং তাদের জিএসপি কর্মসূচিতে বাংলাদেশের পোশাক পণ্য অন্তর্ভুক্ত করার জন্যও দাবি জানিয়েছে।

ইউএসটিআর এর প্রতিনিধি দল শ্রম খাতে কিছু ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতির বিষয়ে সন্তোষ প্রকাশ কালে মার্কিন সরকারের শ্রম কর্ম পরিকল্পনা এবং বিএলএ-তে সংশোধনীসহ আরও উন্নতির প্রয়োজন রয়েছে বলে সভাকে অবহিত করেন।
 
সভায় তৈরি পোশাক শিল্পকে আরও টেকসই করার জন্য আরও পারস্পরিক সহযোগিতা এবং এক সাথে কাজ করার উপর গুরুত্ব প্রদান করা হয়।

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)