যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ

বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতিতে বড় কোনো পরিবর্তন দেখছে না যুক্তরাষ্ট্র

নিজস্ব প্রতিবেদক: প্রতি বছরের মতো এবারও বাংলাদেশসহ ১৯৮টি দেশ ও অঞ্চলের মানবাধিকার রিপোর্ট পরিস্থিতি সম্পর্কিত (২০২৩ সালের) রিপোর্ট প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট। ওয়াশিংটনে সোমবার (বাংলাদেশে মঙ্গলবার) এ রিপোর্ট প্রকাশ করে সংস্থাটি।

গত বছরের পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের মূল্যায়ন হচ্ছে, ‘বাংলাদেশের মানবাধিকার অবস্থার বড় কোনও ধরনের পরিবর্তন হয়নি।’

রিপোর্টে বলা হয়, বিচারবহির্ভূত হত্যা, গুম, সরকার কর্তৃক অমানবিক অত্যাচার, জেলখানার জীবনের হুমকি রয়েছে এমন অবস্থা, বিচারবহির্ভূত গ্রেফতার, রাজনৈতিক গ্রেফতার, মত প্রকাশে বাধা, সাংবাদিকদের প্রতি হুমকি প্রদর্শন, সেন্সরশিপসহ বিভিন্ন নাগরিক ও সামাজিক অধিকার ক্ষুণ্ন করার গ্রহণযোগ্য প্রমাণ রয়েছে।

এতে আরও বলা হয়, ‘মানবাধিকার ক্ষুণ্ন হওয়ার পরে অপরাধীদের কিছু হয়নি—এমন অনেক ঘটনা আছে। বেশিরভাগ ক্ষেত্রে যেসব সরকারি কর্মকর্তা বা নিরাপত্তা বাহিনীর সদস্য যারা মানবাধিকাল লঙ্ঘনের সঙ্গে জড়িত থাকতে পারে, তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হয়নি।’

প্রায় পাঁচ দশক ধরে যুক্তরাষ্ট্র এ ধরনের প্রতিবেদন প্রকাশ করছে। মানবাধিকার প্রতিবেদনে থাকা দেশভিত্তিক প্রতিবেদনগুলো আইনি সিদ্ধান্ত, দেশগুলোর ক্রমবিন্যাস বা তুলনা করে না। মানবাধিকার প্রতিবেদন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রনীতির সিদ্ধান্ত সম্পর্কে অবহিত করে এবং মানবাধিকার পরিস্থিতি বিষয়ে সঠিক তথ্যের প্রয়োজন হলে কংগ্রেস, নির্বাহী বিভাগ এবং অভিবাসন আদালতকে সহায়তা করে।

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)