Planning Committee Meeting 280424

মহেশখালি-মাতারবাড়ি অবকাঠামো উন্নয়ন প্রকল্পের অগ্রগতিতে সন্তুষ্ট সংসদীয় কমিটি

নিজস্ব প্রতিবেদক: দ্বাদশ জাতীয় সংসদের ‘পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র তৃতীয় বৈঠকে ‘মহেশখালি-মাতারবাড়ি সমন্বিত অবকাঠামো উন্নয়ন কার্যক্রম’ শীর্ষক প্রকল্পের সর্বশেষ অগ্রগতি এবং বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এর আওতায় বাস্তবায়নাধীন Sample Vital Registration System (SVRS) in Digital Platform Project এর সর্বশেষ অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা হয়।

দ্বাদশ জাতীয় সংসদের ‘পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র এই বৈঠক রোববার কমিটি সভাপতি এম এ মান্নান এর সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।
    
কমিটি সদস্য ও মন্ত্রী মেজর জেনারেল আব্দুস সালাম, রফিকুল ইসলাম, মোঃ শহীদুজ্জামান সরকার, মোঃ আবদুস সবুর, একেএম মোস্তাফিজুর রহমান এবং খালেদা বাহার বিউটি বৈঠকে অংশগ্রহণ করেন।

দেশের কয়লাভিত্তিক বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র ‘মহেশখালি-মাতারবাড়ি সমন্বিত অবকাঠামো উন্নয়ন কার্যক্রম’ শীর্ষক প্রকল্পের ১৪.৩ কি.মি. দীর্ঘ, ৩৫০মিটার প্রস্থ ও ১৮.৫ মিটার গভীর চ্যানেল, সি-ওয়ালসহ আনুষঙ্গিক ফ্যাসিলিটিস নির্মাণ; কয়লা ও তেল আনলোডিং এর জন্য জেটি, ২৭৫ মিটার উচ্চতা সম্পন্ন চিমনি নির্মাণ সম্পন্ন হয়েছে। কয়লা ভিত্তিক প্রথম ইউনিট এর বাণিজ্যিক উৎপাদন শুরু হয়েছে ইতোমধ্যে দ্বিতীয় ইউনিটের পরীক্ষামূলক উৎপাদন শুরু হয়েছে মর্মে সভায় জানানো হয়। বিদ্যুৎ প্রকল্পের ক্রমপুঞ্জিভূত ভৌত এবং আর্থিক অগ্রগতি আশানুরূপ হওয়ায় কমিটি সর্বসম্মতিক্রমে সন্তোষ প্রকাশ করে। 

বৈঠকে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এর আওতায় বাস্তবায়নাধীন Sample Vital Registration System (SVRS) in Digital Platform Project এর সর্বশেষ অগ্রগতির প্রেজেন্টেশন উপস্থাপন করা হয়। দেশের সার্বিক তথ্যসম্বলিত পরিসংখ্যান যেমন- স্বাস্থ্য, শিক্ষা, স্বাক্ষরতা, আইটি, নারী-পুরুষের জীবনমান, সেনিটেশন ইত্যাদি বিশ্লেষণমূলক তথ্য তুলে ধরায় সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও তথ্য সংগ্রহকারীদের ধন্যবাদ জ্ঞাপন করা হয়। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তত্ত্বাবধানে প্রাপ্ত তথ্যসমূহ জনসচেতনতার জন্য প্রচার ও প্রতিকারের প্রয়োজনীয় কার্যক্রম গ্রহনের সুপারিশ করা হয়। 
 
বৈঠকে আইএমইডি’র সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব, সংশ্লিষ্ট মহাপরিচালকগণ, ভৌত অবকাঠামো বিভাগ, শিল্প ও শক্তি বিভাগ, মাতারবড়ি প্রকল্প পরিচালকসহ বিভিন্ন বিভাগের প্রধান এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।   

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)