Green Factory Award 280424

পরিবেশবান্ধব কারখানার পুরস্কার পেল ২৯ প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক: গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড বা পরিবেশবান্ধব কারখানার পুরস্কার পেয়েছে দেশের ১২ খাতের ২৯ প্রতিষ্ঠান।

রোববার (২৮ এপ্রিল) সকালে আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়।

কর্মক্ষেত্রে শ্রমিকদের স্বাস্থ্য ও সুরক্ষা নিশ্চিতে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে সভার আয়োজন করে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর। এবারের দিবসের প্রতিপাদ্য ‘সুস্থ শ্রমিক, শোভন কর্মপরিবেশ; গড়ে তুলবে স্মার্ট বাংলাদেশ’।
 
গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড নীতিমালা-২০২০ এর আওতায় ১২টি সেক্টরের ২৯টি কারখানা ও প্রতিষ্ঠানকে গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড-২০২৩ দেয়ার জন্য চূড়ান্তভাবে মনোনীত করা হয়। বিজয়ী কারখানা ও প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরী। পুরস্কার হিসেবে ১ লাখ টাকা, ক্রেস্ট, মেডেল ও সার্টিফিকেট পায় বিজয়ী কারখানা ও প্রতিষ্ঠানগুলো।
 
অনুষ্ঠানে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম চৌধুরী, সচিব মো. মাহবুব হোসেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিদর্শক মো. আবদুর রহিম খান, আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) কান্ট্রি ডিরেক্টর তুমো পুতিয়ানিন, এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং এর অধীন দফতর ও সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারাসহ বিভিন্ন মালিক ও শ্রমিক সংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।
 
যেসব প্রতিষ্ঠান পুরস্কার পেয়েছে: 
 
তৈরি পোশাক (ওভেন) খাত থেকে পুরস্কার পেয়েছে আর জিনস প্রডিউসার লিমিটেড, আশুলিয়া, সাভার, ঢাকা; মাহমুদা এ্যাটার্স লিমিটেড, ধামরাই, ঢাকা; ইভিটেক্স ড্রেস শার্ট লিমিটেড ভবানীপুর, সদর, গাজীপুর; ডিজাইনার ফ্যাশন লিমিটেড, আশুলিয়া, সাভার, ঢাকা; সাদার্ন গার্মেন্টস লিমিটেড, জিরাবো, আশুলিয়া, ঢাকা।
 
তৈরি পোশাক (নিট) খাত থেকে পুরস্কার পেয়েছে পাকিজা নিট কম্পোজিট লিমিটেড, সাভার, ঢাকা; ইপিলিয়ন নিটওয়্যারস লিমিটেড, মদনপুর, বন্দর, নারায়ণগঞ্জ; লায়লা স্টাইল লিমিটেড, বাহাদুরপুর, শিকদারবাড়ি, গাজীপুর; জিএমএস টেক্সটাইল লিমিটেড, কালিয়াকৈর, গাজীপুর; জেনেসিস ফ্যাশনস লিমিটেড, কড্ডা নান্দুন, কড্ডা বাজার, গাজীপুর; অকোটেক্স লিমিটেড, দক্ষিণ পানিশাইল, কাশিমপুর, গাজীপুর। টেক্সটাইল খাত থেকে পুরস্কার পেয়েছে ফোরএইচ ডায়িং অ্যান্ড প্রিন্টিং লিমিটেড, কালারপোল, পটিয়া, চট্টগ্রাম, এনভয় টেক্সটাইলস লিমিটেড, ভালুকা, ময়মনসিংহ ও পাহাড়তলী টেক্সটাইল অ্যান্ড হোসিয়ারি মিলস, উত্তর পাহাড়তলী, চট্টগ্রাম।
 
চা খাত থেকে পুরস্কার পেয়েছে মির্জাপুর চা বাগান, শ্রীমঙ্গল, মৌলভীবাজার; চাতলাপুর চা কারখানা, শমশেরনগর, কুলাউড়া, মৌলভীবাজার; জেরিন চা-বাগান, শ্রীমঙ্গল, মৌলভীবাজার; গাজীপুর চা বাগান, কুলাউড়া, মৌলভীবাজার।
 
চামড়া (ফিনিশড গুডস) খাত থেকে পুরস্কার পেয়েছে বাটা শু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড, ইসলামপুর, ধামরাই, ঢাকা; অ্যাপেক্স ফুটওয়্যার লিমিটেড, কালিয়াকৈর, গাজীপুর; এফ বি ফুটওয়্যার লিমিটেড, কালিয়াকৈর, গাজীপুর। চামড়া (ট্যানারি) খাত থেকে পেয়েছে এসএএফ ইন্ডাস্ট্রিজ লিমিটেড, নয়াপড়া, অভয়নগর, যশোর।
 
সিমেন্ট খাত থেকে পেয়েছে লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড, ছাতক, সুনামগঞ্জ; হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড, তারাবো, রূপগঞ্জ, নারায়ণগঞ্জ। প্লাস্টিক খাত থেকে পেয়েছে বঙ্গ বিল্ডিং ম্যাটেরিয়ালস লিমিডেট, শায়েস্তাগঞ্জ, হবিগঞ্জ। ফার্মাসিউটিক্যালস খাত থেকে পেয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, আউচপাড়া, টঙ্গীপাড়া, গাজীপুর।
 
টাইলস অ্যান্ড সিরামিক খাত থেকে পেয়েছে শাইনপুকুর সিরামিকস লিমিটেড, সারাবো, কাশিমপুর, গাজীপুর। ইলেকট্রিক অ্যান্ড ইলেকট্রনিকস খাত থেকে পেয়েছে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ, পিএলসি, চন্দ্রা, কালিয়াকৈর, গাজীপুর। খাদ্য প্রক্রিয়াজাতকরণ খাত থেকে আকিজ ফুড অ্যান্ড বেভারেজ লিমিডেট, বারবাড়িয়া, সাহাবেলীশ্বর, ধামরাই, ঢাকা।  

বিনিয়োগবার্তা/ডিএফই/এসএএম//


Comment As:

Comment (0)