বিজিএমইএ ও

ইউএসআইটিসি ও বিজিএমইএর মধ্যে বৈঠক অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক: ইউনাইটেড স্টেটস ইন্টারন্যাশনাল ট্রেড কমিশনের (ইউএসআইটিসি) একটি প্রতিনিধিদল বিজিএমইএ সভাপতি এস এম মান্নান (কচি) এর সঙ্গে সাক্ষাৎ করেছেন।

রোববার (৫ মে) ঢাকার উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে বিজিএমইএ সভাপতির সঙ্গে সাক্ষাৎ করে প্রতিনিধি দলটি।  

ইউএসআইটিসি মার্কিন বাজারে বর্তমানে শীর্ষস্থানীয় ৫টি পোশাক সরবরাহকারী দেশ হিসেবে বাংলাদেশ, কম্বোডিয়া, ভারত, ইন্দোনেশিয়া এবং পাকিস্তানের পোশাক শিল্পের প্রতিযোগিতার অন্তর্নিহিত পরিসংখ্যান ও গুণগত তথ্য সংগ্রহের জন্য কাজ করছে। এরই ধারাবাহিকতায় ইউএসআইটিসির প্রতিনিধি দলটি আজ বিজিএমইএ দফতরে বৈঠক করেছে।  

ইউএসআইটিসির প্রতিনিধিদলে ছিলেন ইউএসআইটিসির আন্তর্জাতিক অর্থনীতিবিদ এরিকা বেথম্যান, ইউএসআইটিসির আন্তর্জাতিক বাণিজ্য বিশ্লেষক মেরি রূপ এবং ঢাকাস্থ মার্কিন দূতাবাসের অর্থনৈতিক ইউনিট প্রধান জোসেফ গিবলিন।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন বিজিএমইএর সহ সভাপতি মিরান আলী, সহ-সভাপতি আব্দুল্লাহ হিল রাকিব, পরিচালক শোভন ইসলাম, পরিচালক আশিকুর রহমান (তুহিন), পরিচালক শামস মাহমুদ, পরিচালক এম আহসানুল হক এবং বিজিএমইএর আইএলও সংক্রান্ত স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান আনম সাইফুদ্দিন।

বৈঠকে বিজিএমইএ নেতারা পোশাক খাতে সাসটেইনেবিলিটি ও পরিবেশগত টেকসই উন্নয়ন এবং শ্রমিকদের কল্যাণ প্রভৃতি ক্ষেত্রে শিল্পের প্রতিশ্রুতিগুলো তুলে ধরে ক্ষেত্রগুলোতে যে দৃশ্যমান অগ্রগতি অর্জন হয়েছে তা অবহিত করেন।

তারা বাংলাদেশের উল্লেখযোগ্য অর্জন যেমন বিশ্বব্যাপী সর্বোচ্চ সংখ্যক লিড সার্টিফাইড গ্রিন পোশাক কারখানার আবাসস্থল হিসেবে পরিবেশবান্ধব শিল্পায়নে বাংলাদেশের নেতৃত্ব প্রদান এবং বিশ্বের অন্যতম নিরাপদ পোশাক রফতানিকারক দেশ হিসেবে বিশ্ব বাজারে বাংলাদেশের অবস্থান বজায় রাখাসহ প্রভৃতি অর্জন তুলে ধরেন।

গত মার্চ মাসে ইউএসআইটিসির শুনানিতে বাণিজ্য মন্ত্রণালয় এবং বিজিএমইএর প্রতিনিধিরা মৌখিক এবং লিখিতভাবে বক্তব্য উপস্থাপনের মাধ্যমে বৈশ্বিক বাজারে বাংলাদেশে পোশাক শিল্পের অবস্থান এবং প্রতিযোগী সক্ষমতা তুলে ধরেছে। 

রোববারের বৈঠকে বাংলাদেশের পোশাক শিল্পের অবস্থান ও সক্ষমতা একইভাবে পুনর্ব্যক্ত করা হয়েছে।

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)