হামাস

যুদ্ধবিরতির প্রস্তাবে হামাসের সম্মতি

ডেস্ক রিপোর্ট: ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের আগ্রাসন চলছে সাত মাস ধরে। এরই মধ্যে সোমবার (৬ মে) গাজায় যুদ্ধবিরতি ও বন্দিদের মুক্তির জন্য মধ্যস্ততাকারীদের এক প্রস্তাবে প্রথমবারের মতো সম্মত হয়েছে হামাস। তবে এরপরও গাজায় যুদ্ধবিরতি অনিশ্চিত হয়ে পড়েছে। কারণ, ইসরায়েল বলছে, এ প্রস্তাবের শর্তগুলো তাদের দাবি পূরণ করেনি। একইসঙ্গে চুক্তির বিষয়ে আলোচনা চালিয়ে যাওয়ার পরিকল্পনার পাশাপাশি রাফায় হামলার ঘোষণা দিয়েছে দেশটি। খবর: এপি।

সোমবার (৬ মে) ইসরায়েল গাজার রাফা অঞ্চলের পূর্বাঞ্চলীয় এলাকা থেকে প্রায় ১ লাখ ফিলিস্তিনিকে সরিয়ে নেয়ার নির্দেশ দেয়ার কয়েক ঘণ্টা পরেই যুদ্ধবিরতি চুক্তিতে হামাসের আচমকা সম্মতি এসেছিল। 

ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, যে তারা পূর্ব রাফাত হামাসের বিরুদ্ধে ‘টার্গেটেড হামলা’ চালাচ্ছে। ফিলিস্তিনের এক নিরাপত্তারক্ষী জানান, লোকজনকে সরে যাওয়ার নির্দেশ দেয়ার পরপরই ইসরায়েলি ট্যাংক রাফা অঞ্চলে প্রবেশ করে। 

নাম না প্রকাশ করার শর্তে একজন ফিলিস্তিনি নিরাপত্তা কর্মকর্তা এবং একজন মিশরীয় কর্মকর্তা জানান, রাফা ক্রসিংয়ে হামাসের মর্টার হামলায় চার ইসরায়েলি সৈন্যকে হত্যা করার একদিন পর রাফায় ইসরায়েলের অনুপ্রবেশের ঘটনাটি ঘটেছে । 

ফিলিস্তিনি স্বাস্থ্যকর্মীদের দেয়া তথ্য মতে, সোমবার (৬ মে) গভীর রাতে রাফা শহরের আরেকটি স্থানে ইসরায়েলি বিমান হামলায় একটি শিশু ও একজন নারীসহ অন্তত পাঁচজন নিহত হয়েছে। যদিও এ বিষয়ে ইসরায়েলি সেনাবাহিনীর কোনো মন্তব্য পাওয়া যায় নি। 

এদিকে, এক বিবৃতিতে নেতানিয়াহুর কার্যালয় জানিয়েছে, তার (নেতানিয়াহুর) যুদ্ধকালীন মন্ত্রিসভা রাফাতে অভিযান চালিয়ে যাওয়ার অনুমোদন দিয়েছে। এটি আরো জানায়, যুদ্ধবিরতি প্রস্তাবটিতে ইসরায়েলের দাবি পূরণ হয়নি। তবে যুদ্ধবিরতির আলোচনা চালিয়ে যেতে মিশরে প্রতিনিধি দল পাঠাবে দেশটি। 

এদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে কথা বলেছেন এবং রাফা আক্রমণের বিষয়ে মার্কিন উদ্বেগের কথা পুনর্ব্যক্ত করেছেন। এ প্রসঙ্গে ইউএস স্টেট ডিপার্টমেন্টের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, ওয়াশিংটন তার মিত্রদের সঙ্গে হামাসের প্রতিক্রিয়া নিয়ে আগামী কয়েক ঘণ্টার মধ্যে আলোচনা করবে। যদিও তাৎক্ষণিকভাবে জানা যায়নি যে হামাস যে প্রস্তাবে সম্মত হয়েছিল তা মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের দেয়া প্রস্তাব থেকে আলাদা কিনা। 

এ বিষয়ে একজন আমেরিকান কর্মকর্তা বলেছেন, হামাস যে সংস্করণে সম্মত হয়েছে সেটি ইসরায়েল এবং আন্তর্জাতিক আলোচকদের দ্বারা স্বাক্ষরিতসংস্করণ ছিল কিনা তা যাচাই বাছাই করছে যুক্তরাষ্ট্র। 

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)