বিএনপির লোগো

বিএনপির কেন্দ্রীয় কমিটিতে ৩৯ পদে রদবদল

নিজস্ব প্রতিবেদক: সরকারবিরোধী আন্দোলনে ব্যর্থতার কারণে বিএনপির জাতীয় নির্বাহী কমিটিতে ৩৯ পদে রদবদল করা হয়েছে। দলটির ঢাকাসহ চারটি মহানগর কমিটি ভেঙে দেয়ার পর এ সিদ্ধান্ত নেয়া হয়। বিএনপির জাতীয় নির্বাহী কমিটির মেয়াদ অনেক আগেই শেষ হয়েছে। কিন্তু কাউন্সিল করতে না পারায় কমিটিতে রদবদলের কথা সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানানো হয়।

শনিবার (১৫ জুন) বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে দলের কেন্দ্রীয় নির্বাহী কমিটিতে ৩৯ পদে নেতাদের মধ্যে কাউকে নতুন যুক্ত করা হয়েছে, আবার কারো পদ পরিবর্তন করা হয়েছে।

২০১৭ সালে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সর্বশেষ কাউন্সিল হয়েছিল। সাত বছরেরও বেশি সময় ধরে কাউন্সিল না হওয়ায় কমিটির মেয়াদ অনেক আগেই শেষ হয়েছে। তিন বছর পরপর কাউন্সিলের বিধান দলটির গঠনতন্ত্রে রয়েছে। এখন কাউন্সিল না করে সংবাদ বিজ্ঞপ্তি দিয়ে কমিটিতে রদবদল আনা হলো।

এ রদবদলে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলে ১০ জনকে যুক্ত করা হয়েছে। তারা এত দিন এই কমিটিতেই বিভিন্ন পদে ছিলেন। তাদের মধ্যে জহির উদ্দিন স্বপন, মাহবুব উদ্দিন খোকন, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল রয়েছেন।

সৈয়দ এমরান সালেহ প্রিন্স, শহীদ উদ্দীন চৌধুরী এ্যানিসহ তিনজনকে যুগ্ম মহাসচিব করা হয়েছে। তারা সাংগঠনিক সম্পাদক ছিলেন। ড. আসাদুজ্জামান রিপনকে (সম্পাদক, বিশেষ দায়িত্ব) করা হয়েছে ভাইস চেয়ারম্যান।

উপদেষ্টা কাউন্সিলের সদস্য: জহির উদ্দিন স্বপন (সাবেক এমপি), এ এইচ এম মাহবুব উদ্দিন খোকন, মজিবুর রহমান সরোয়ার, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, হারুন অর রশিদ, আসলাম চৌধুরী, রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সাখাওয়াত হাসান জীবন, বেবী নাজনীন ও খালেদ হোসেন চৌধুরী পাহিন।

সাংগঠনিক সম্পাদক থেকে যুগ্ম মহাসচিব: আব্দুস সালাম আজাদ, সৈয়দ এমরান সালেহ প্রিন্স ও শহীদ উদ্দীন চৌধুরী।

অন্যান্য পদে রদবদল: কাজী সাইয়েদুল আলম বাবুল সাংগঠনিক সম্পাদক (ঢাকা বিভাগ), সৈয়দ শাহীন শওকত খালেক সাংগঠনিক সম্পাদক (রাজশাহী বিভাগ), জি কে গউছ সাংগঠনিক সম্পাদক (সিলেট বিভাগ), শরিফুল আলম সাংগঠনিক সম্পাদক (ময়মনসিংহ বিভাগ), সুলতান সালাউদ্দিন টুকু প্রচার সম্পাদক, মোর্শেদ হাসান খান গণশিক্ষা সম্পাদক, শামীমুর রহমান শামীম গবেষণাবিষয়ক সম্পাদক, আমিরুল ইসলাম খান আলীম সহ সাংগঠনিক সম্পাদক (রাজশাহী বিভাগ), নজরুল ইসলাম আজাদ সহ সাংগঠনিক সম্পাদক (ঢাকা বিভাগ), অধ্যাপক আমিনুল ইসলাম সহ সাংগঠনিক সম্পাদক (রংপুর বিভাগ), মীর হেলাল উদ্দিন সহ সাংগঠনিক সম্পাদক (চট্টগ্রাম বিভাগ), আবু ওয়াহাব আকন্দ সহ সাংগঠনিক সম্পাদক (ময়মনসিংহ বিভাগ)।

মিফতাহ সিদ্দিকী সহ সাংগঠনিক সম্পাদক (সিলেট বিভাগ), নাহিদ খান সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক, ডা. শাহ মুহাম্মদ আমান উল্লাহ সহ স্বাস্থ্যবিষয়ক সম্পাদক, এস এম সাইফ আলী সহ তথ্য ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক।

দায়িত্ব হ্রাস করা হয়েছে যাদের: জালাল উদ্দিন মজুমদার, সৈয়দ জাহাঙ্গীর আলম, সায়েদুল হক সাঈদ, চৌধুরী আবদুল্লাহ আল ফারুক, এস এম গালিব—এ পাঁচজনকে সহসাংগঠনিক সম্পাদকের পদ থেকে সরিয়ে সদস্য করা হয়েছে।

এছাড়া নির্বাহী কমিটির সদস্য হয়েছেন কয়সর এম আহমেদ, মহিউদ্দিন আহমেদ ঝিন্টু (সুইডেন) সদস্য, গাজী মনির (ডেনমার্ক) সদস্য, রাশেদ ইকবাল খান (সাবেক ভারপ্রাপ্ত সভাপতি, ছাত্রদল)।

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)