বিজিএমইএ

শতভাগ কারখানায় বেতন-বোনাস পরিশোধ: বিজিএমইএ

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সদস্যভুক্ত প্রায় সব কারখানাই ঈদুল আজহার উৎসব ভাতা দিয়েছে বলে দাবি করেছে ব্যবসায়ী সংগঠনটি। মে মাসের বেতন পরিশোধ করেছে শতভাগ কারখানা।

শনিবার (১৫ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানিয়েছে বিজিএমইএ। বিজিএমইএর তথ্য অনুযায়ী, ঢাকায় চালু কারখানার সংখ্যা ১ হাজার ৮৩৫টি, চট্টগ্রামে ৩২৫টি। বিজিএমইএর সদস্যভুক্ত চালু কারখানার সংখ্যা মোট ২ হাজার ১৬০টি। এর মধ্যে শতভাগ কারখানায় মে মাসের বেতন পরিশোধ করা হয়েছে। ঈদুল আজহার উৎসব ভাতা দেওয়া হয়েছে প্রায় শতভাগ কারখানায়। চারটি কারখানায় উৎসব ভাতা প্রদান প্রক্রিয়াধীন রয়েছে, যা আজকের মধ্যেই পরিশোধ করা হচ্ছে। এ ছাড়া বিজিএমইএর জানা মতে আর কোথাও বেতন-ভাতা পরিশোধ বাকি নেই।

পোশাক শিল্পখাতের উদ্যোক্তারা শ্রমিক ভাই-বোনদের জন্য ঈদুল আজহা আনন্দময় করতে কষ্ট করে হলেও যথাযথ পাওনাদি পরিশোধ করার সর্বাত্মক প্রচেষ্টা অব্যাহত রাখায় এবং সবার ঐকান্তিক সহযোগিতায় এবারও শ্রমিক ভাই-বোনেরা উৎসবমুখর পরিবেশে পরিবার-পরিজন নিয়ে ঈদুল আজহা উদযাপন করতে যাচ্ছেন বলে জানিয়েছে বিজিএমইএ।

বিজিএমইএ এ ব্যাপারে সহযোগিতা প্রদানের জন্য বাণিজ্যমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী, নৌ-পরিবহন প্রতিমন্ত্রী, শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর, বিভিন্ন আইন-শৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থা, শ্রমিক নেতৃবৃন্দ এবং মিডিয়াসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়েছে।

পোশাক কারখানাগুলো ১৩ জুন থেকে পর্যায়ক্রমে আজ শনিবার ঈদের ছুটি ঘোষণা করেছে। বিজিএমইএ তাদের অনুরোধের পরিপ্রেক্ষিতে ঈদুল আজহার আগে শ্রমঘন গার্মেন্টস শিল্প সেক্টরে বেতন-ভাতাদি প্রদানের সুবিধার্থে সরকারি ছুটির দিনে পোশাক শিল্প সংশ্লিষ্ট এলাকার তফসিলি ব্যাংকের শাখাগুলো খোলা রাখায় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও সংশ্লিষ্ট তফসিলি ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) ধন্যবাদ জানিয়েছে।

বিজিএমইএ রফতানিমুখী পোশাক শিল্পের আমদানি-রফতানি কার্যক্রমসহ দেশের রফতানি বাণিজ্য সচল রাখার জন্য সরকারি ছুটির দিনে ইপিবি, চট্টগ্রাম বন্দর, চট্টগ্রাম কাস্টম হাউজ, আইসিডি কমলাপুর, ঢাকা কাস্টম, মোংলা কাস্টম, বেনাপোল কাস্টম ও পানগাঁও কাস্টম হাউজ এবং ঢাকা ও চট্টগ্রামের কাস্টম বন্ড কমিশনারেট কার্যালয় এবং একইসঙ্গে এসব কাস্টম হাউজ ও শুল্ক স্টেশন-সংশ্লিষ্ট বন্দর, ব্যাংকের শাখা ও অন্যান্য স্টেকহোলিং প্রতিষ্ঠান খোলা রাখার জন্য সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানিয়েছে।

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)