মিউচ্যুয়াল-ফান্ড

বিশ্লেষণ

নিরাপদ বিনিয়োগের জন্য অবমূল্যায়িত মিউচুয়াল ফান্ড

মাহাবুবুল আলম: মিউচুয়াল ফান্ডের বিনিয়োগের বড় ক্ষেত্রই হলো পুঁজিবাজার। পুঁজিবাজারে শেয়ারের দাম বাড়লে এর এ্যাসেট ভ্যালু যেমন বাড়ে, শেয়ারের দাম কমলে এ্যাসেট ভ্যালুও কমে। গত এক বছরে পুঁজিবাজার বেশ ভালো ছিল, কম বেশী সকল সেক্টরের শেয়ারের দাম বেড়েছে, তাতে সকল মিউচুয়াল ফান্ডের পূর্বের লসের বিনিয়োগও ভালো লাভে চলে আসে। সেই সাথে ভালো এ্যাসেট ম্যানেজেরদের পরিচালিত সকল ফান্ডগুলোই ভালো লাভ যেমন করেছে, পাশাপাশি বেড়েছে এ্যাসেট ভ্যালুও।

মিউচুয়াল ফান্ডের ব্যবস্থাপনায় আগে যে সকল ত্রুটি এবং দুর্বলতা ছিল, বর্তমান কমিশনের প্রখর নজরদারীতে, বেশ কিছু কার্যকর পদক্ষেপে সবাইকে এখন সুশাসন মেনেই চলতে হচ্ছে। আগের যে কোনো সময়ের তুলনায় ফান্ডগুলোকেও সুশাসনের আওতায় আসতে হয়েছে। আগে যে কোনো ফান্ড নির্বাচনে এ্যাসেট ম্যানেজার কোম্পানি কারা- সেটা ছিল বেশ গুরুত্বপূর্ণ একটা ইস্যু। কিন্ত বর্তমান কমিশনের সময়ে অন্তত সবাইকেই বেশ সতর্কতা মেনেই চলতে হচ্ছে। তাই বর্তমান পরিস্থিতিতে দেখে শুনে অবমূল্যায়িত মিউচুয়াল ফান্ড খুজে নেয়াও সবার জন্যই খুব কঠিন কিছু না।

মিউচুয়াল ফান্ডে বিনিয়োগের ক্ষেত্রে সম্ভাবনা এবং ঝুকির পরিমাপ করা হয় সম্পদ মূল্যের চাইতে বাজার মূল্য কত কম বা বেশী আছে সেই বিবেচনায়। এবারের মিউচুয়াল ফান্ডগুলোর বড় চমক হলো-বিগত এক বছরে ভালো লাভ যেমন করেছে, ভালো লভ্যাংশ প্রদানের সক্ষমতা অর্জন করেছে, সেই সাথে বিনিয়োগকারীদের জন্য আকর্ষণীয় লভ্যাংশও ঘোষণা করছে। ভালো লভ্যাংশ বিনিয়োগকারীদের জন্য বাড়তি কিছু পাওয়া। ইতিমধ্যে কয়েকটি মিউচুয়াল ফান্ডের আকর্ষণীয় লভ্যাংশ ঘোষণা অবমূল্যায়িত মিউচুয়াল ফান্ডগুলোর দাম বৃদ্ধিতে বড় ভুমিকা রাখবে বলে মনে করি।

সাম্প্রতিক সময়ে বাজারে বড় উত্থানের পরও কিছু কিছু মিউচুয়াল ফান্ড এখন পর্যন্ত ন্যাভের (NAV) চাইতে অনেক কম মূল্যে, যেগুলোকে বলা যায় অবমূল্যায়িত দামেই ট্রেড হচ্ছে। উর্ধমূখী বাজারে বিনিয়োগের জন্য অবমূল্যায়িত মিউচুয়াল ফান্ড হতে পারে নিরাপদ বিনিয়োগের ক্ষেত্র- যেগুলো থেকে ভালো লভ্যাংশ এবং ক্যাপিটাল গেইন উভয় দিক থেকেই লাভবান হওয়ার সুযোগ থাকবে। তবে যে কোনো ফান্ডে বিনিয়োগের আগে অবশ্যই ডেটা দিয়ে পরিমাপ করতে হবে, আবেগে নয়-ফান্ডটি অবমূল্যায়িত না কি অতিমূল্যায়িত?

লেখক: পুঁজিবাজার বিশ্লেষক।


Comment As:

Comment (0)