UNHCR

ইউএনএইচসিআর প্রধান ফিলিপ্পো গ্র্যান্ডি বাংলাদেশে

নিজস্ব প্রতিবেদক: পাঁচদিনের সফরে বাংলাদেশে এসেছেন জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি। গতকাল সকালে ঢাকায় এসে পৌঁছান তিনি। এ সফরে তিনি রোহিঙ্গা শরণার্থীদের জন্য সহায়তা অব্যাহত রাখতে দাতাদের সঙ্গে আলোচনা করবেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে ইউএনএইচসিআর।

মিয়ানমার থেকে বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের তাদের নিজ দেশে নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত না হওয়া পর্যন্ত বাংলাদেশের অস্থায়ী পুনর্বাসন কেন্দ্রগুলোয় টেকসই আন্তর্জাতিক সহায়তা বজায় রাখার প্রয়োজনীয়তার আহ্বান জানাতেই তার এ সফর।

প্রথম দিনই বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেছেন ফিলিপ্পো গ্র্যান্ডি। এছাড়া বাংলাদেশ ও ভুটানে বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বনের সঙ্গে বৈঠক করেছেন তিনি।

ইউএনএইচসিআরের বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, বাংলাদেশ সফরকালে সরকারের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবেন ফিলিপ্পো গ্র্যান্ডি। এসব বৈঠকে মূলত কক্সবাজার ও ভাসানচরে বসবাসরত রোহিঙ্গা শরণার্থীদের জন্য চলমান সহায়তা কার্যক্রমের বিষয়ে আলোচনা হবে। প্রধান দাতা ও সহযোগী সংস্থাগুলোর সঙ্গে সাক্ষাতে রোহিঙ্গাদের জন্য আন্তর্জাতিক সহযোগিতা অব্যাহত রাখার প্রয়োজনীয়তার কথাও তুলে ধরবেন তিনি।

সফরের পাঁচদিনে কক্সবাজার ও ভাসানচরের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন ইউএনএইচসিআরের এ হাইকমিশনার। এ সময় রোহিঙ্গা নাগরিকদের সঙ্গে কথা বলবেন তিনি। বিশেষ করে তাদের চাহিদা, চ্যালেঞ্জ ও ভবিষ্যৎ নিয়ে আলোচনা হবে।

সফরে ফিলিপ্পো গ্র্যান্ডির সঙ্গী হিসেবে এসেছেন ইউএনএইচসিআরের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের আঞ্চলিক কার্যালয়ের পরিচালক ইন্দ্রিকা রাতওয়াত্তে ও হাইকমিশনারের সিনিয়র উপদেষ্টা হার্ভে ডি ভিলরোশ। এর আগে ২০১৯ সালের মার্চে সবশেষ বাংলাদেশ সফরে এসেছিলেন ফিলিপ্পো গ্র্যান্ডি।

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)