ইরান ও চীন

সামরিক সহযোগিতা শক্তিশালী করবে ইরান ও চীন

ডেস্ক রিপোর্ট: আঞ্চলিক বিভিন্ন ইস্যুর পাশাপাশি নিজেদের মধ্যে সামরিক সহযোগিতা শক্তিশালী করতে সম্মত হয়েছে ইরান ও চীন। কাজাখস্তানের রাজধানী আস্তানায় সাংহাই সহযোগিতা সংস্থা বা এসসিওর প্রতিরক্ষামন্ত্রীদের ২১তম সম্মেলনের অবকাশে দু’দেশের প্রতিরক্ষামন্ত্রীদের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে।

চীনের প্রতিরক্ষামন্ত্রী ডং জুনের সঙ্গে বৈঠকে ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মাদ রেজা আশতিয়ানি আঞ্চলিক বিভিন্ন ইস্যুতে বেইজিং-এর অবস্থানের ভূয়সী প্রশংসা করেন।

জেনারেল আশতিয়ানি বলেন, ইরান ও চীনকে নিজেদের মধ্যে সহযোগিতা শক্তিশালী করতে হবে এবং আঞ্চলিক ও বৈশ্বিক অঙ্গনের নিরাপত্তা ইস্যুগুলোর সমাধানে অভিন্ন অবস্থান গ্রহণ করতে হবে।

বৈঠকে চীনা প্রতিরক্ষামন্ত্রী ডং জুন আবারও সিরিয়ার ইরানি কূটনৈতিক মিশনে ইসরাইলি বিমান হামলার নিন্দা জানিয়ে বলেন, সকল আন্তর্জাতিক আইন লঙ্ঘন করে ওই হামলা চালানো হয়েছে। ওই হামলার জবাব দেয়ার অধিকার ইরান সংরক্ষণ করে বলেও জানান ডং।

তিনি বেইজিং-এ শিগগিরই অনুষ্ঠিত হতে যাওয়া একটি নিরাপত্তা সম্মেলনে জেনারেল আশতিয়ানিকে আমন্ত্রণ জানিয়ে বলেন, সামরিক ও প্রতিরক্ষা খাতে ইরানের সঙ্গে সহযোগিতা শক্তিশালী করতে চায় চীন। তিনি গাজা উপত্যকায় অবিলম্বে যুদ্ধবিরতি কার্যকর করে সেখানে মানবিক ত্রাণ তৎপরতা শক্তিশালী করারও আহ্বান জানান। খবর: পার্সটুডে।

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)