দুবাই ১

দুবাইতে যেসব পেশায় অধিক আয়ের সুযোগ

আব্দুল মোমেন: সংযুক্ত আরব আমিরাতে বাইক রাইডিং/ডেলিভারি, ট্যাক্সি, ট্রাক, লরি, কারিম, উবার, লিমোজিন সার্ভিসে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশি ড্রাইভারদের অবস্থান অতি নগণ্য।

অথচ, এসব পেশায় যে পরিমান মাসিক উপার্জন হয়, তা অন্য কোন পেশায় হয় না। কর্পোরেট জবহোল্ডার ও ব্যবসায়ীদের বিষয়টা ভিন্ন। দুঃখজনক হলেও সত্যি আমরা বাংলাদেশিরা এই সেক্টরে খুবই অমনোযোগী।

শুনতে খারাপ লাগলেও এ কথা সত্য যে, একমাত্র দালালি ও বাটপারি পেশায় আমাদের দেশিরা অন্যদের তুলনায় বেশি পারদর্শী। যদিও এটি সকলের জন্য প্রযোজ্য নয়!! তবে এসব বাংলাদেশি দালাল ও বাটপারদের চাটুকারি কথায় ও সস্তা অফারে সহজ সরল মানুষগুলো খুব সহজেই বিশ্বাস করে প্রতারিত হন।

মূলকথা হলো, বাইক রাইডিং/ডেলিভারি, ট্যাক্সি, ট্রাক, লরি, কারিম, উবার, লিমোজিন সার্ভিসে/পেশায় নিয়োজিত ড্রাইভার তার মাসিক কমিশন পেয়ে থাকে কমপক্ষে চার হাজার দিরহাম, সর্বোচ্চ কথা না হয় না বললাম। স্বাভাবিকভাবে প্রতিটা ড্রাইভার ৫-১০ হাজার দিরহাম আয় করতে পারেন যদি সে অলসতা কিংবা গাফিলতি না করে।

আর একজন বাইক রাইডার সর্বনিম্ন চার হাজার দেরহাম উপার্জন করতে পারেন। কয়েকজন রাইডারের সাথে কথা বলেছি- তাদের অনেকে বলেছেন, তিন হাজার পাঁচশো থেকে চার হাজার পর্যন্ত ইনকাম করা যায়।

তবে সেলারী কত আসবে সেটা নির্ভর করে ওয়ার্কিং আওয়ার এর উপর, কেননা কমিশনের উপর ভিত্তি করে সেলারী হয়। তাই পরিশ্রম যে বেশি করবেন তার ইনকাম বেশি আসবেই।

আমরা বাংলাদেশিরা ক্লিনার, অফিস সহকারি, কনস্টাক্টশন, হোটেলবয়, কুকার, লন্ড্রিবয়, সেলসম্যান ১০০০ বা ১২০০ দিরহাম সেলারীর পিছনে দৌড়াই, কেননা আমাদের দৌড় ওই পর্যন্তই। অর্থাৎ আমরা রিস্ক নিতে পারিনা।

আমার নিজের কথাই বলি, আমি দুবাই টেক্সিতে ভিসা করবো সেই উদ্দেশ্যেই দেশ থেকে এসেছি, ৬-৮ মাস সময় লাগবে তা জেনেই এসেছি। অথচ, এটা অনেক বাংলাদেশি করতে চায়না। তারা মনে করে ৬ মাস বসে থেকে ক্ষতি হবে। তাই সে ক্লিনার বা হোটেল, দোকানে ভিসা করে ১ হাজার বা ১২ শো দিরহাম বেতনে জয়েন করে। অথচ এটা ভাবেন না যে- সে ১ হাজার করে ৬ মাসে যা বেতন পাবে একটা বাইক রাইডার ২ মাসেই তার সমপরিমাণ বেতন পাবে, যদি সে ২-৩ মাস লাইসেন্সের প্রসেসিং সম্পন্ন করে কাজে যোগ দেয়।

তাই যারা দুবাইতে আসতে চান আমি তাদের সকলকে পরামর্শ দিবো যাদের বয়স ২৫ এর নিচে তারা বাইক রাইডিংয়ে ট্রাই করেন, এতে আপনার জীবন বদলে যাবে। আর যাদের বয়স ৩০ এর কাছাকাছি বা তারও বেশি তারা ট্যাক্সি, কারীম, উবার, লিমোজিন, ট্রাক, লরি ড্রাইভিং পেশায় এ্যাপ্লাই করেন। সকল প্রসেস শেষ হতে যদিও একটু সময় লাগবে তবুও আপনার লাইফ স্ট্যাবল হয়ে যাবে ইনশাআল্লাহ!!!

পরবর্তীতে আপনার এই অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে খুব সহজেই কানাডা, ইউএসএ, ইউরোপ, অস্ট্রেলিয়া কিংবা নিউজিল্যান্ডে মাইগ্রেট হতে পারবেন।

অবশ্যই মনে রাখবেন, আগামীতে "দুবাই" কিন্তু ইউরোপ, আমেরিকা কিংবা অস্ট্রেলিয়াকেও সবদিক দিয়ে ছাড়িয়ে যাবে ইনশাআল্লাহ।

লেখক: দুবাই প্রবাসী উদ্যোক্তা ও বিজনেস এ্যাডভাইজার।


Comment As:

Comment (0)