যুক্তরাজ্যে মূল্যস্ফীতি

যুক্তরাজ্যে মূল্যস্ফীতি কিছুটা কমেছে

ডেস্ক রিপোর্ট: যুক্তরাজ্যের মূল্যস্ফীতি কিছুটা কমেছে। আগের মাস থেকে কিছুটা কমে গত ডিসেম্বরে যা নেমে এসেছে ১০ দশমিক ৫ শতাংশে। কিন্তু এখনো গত ৪০ বছরের মধ্যে তা শীর্ষে রয়েছে। সেইসঙ্গে জীবনযাত্রার ব্যয় ক্রমাগতভাবে বেড়েই চলেছে। যদিও জ্বালানি, পোশাক ও বিনোদনমূলক কাজের খরচ কিছুটা কমেছে। আর এগুলোই মূলত সূচকে এ পরিবর্তন এনেছে। পরিস্থিতি বিবেচনায় দেখা গেছে, মূল্যস্ফীতি খুব সামান্য পরিমাণ কমলেও তা সাধারণ মানুষের জীবনে এখনো তেমন প্রভাব রাখতে পারেনি। খবর: দ্য গার্ডিয়ান।

দ্য অফিস ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকস (ওএনএস) এর তথ্য বলছে, ভোক্তা মূল্যস্ফীতি সূচকের (সিপিআই) বার্ষিক হার গত মাসে আবার নেমেছে। ডিসেম্বরে মূল্যস্ফীতি ছিল ১০ দশমিক ৫ শতাংশ, যা নভেম্বরের ১০ দশমিক ৭ শতাংশ থেকে কম। এটি সবশেষ চূড়ায় উঠেছিল অক্টোবরে, তখন এ হার ছিল ১১ দশমিক ১ শতাংশ, যা ছিল গত ৪১ বছরের মধ্যে সর্বোচ্চ। অর্থনীতিবিদদের ধারণা ছিল, ডিসেম্বরে ১০ দশমিক ৫ শতাংশের মতোই হবে। মাস শেষে সেটিই সত্যি হয়েছে।

চলতি বছর মূল্যস্ফীতি অর্ধেকে নামিয়ে আনার বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। ব্যাংক অব ইংল্যান্ডের কর্মকর্তারা বলছেন, গত বছরজুড়ে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কথা তাদের মাথায় রয়েছে। তবে আগামী বৈঠক থেকে সুদের হার বাড়ানোর মতো সিদ্ধান্ত আসতে পারে।

উল্লেখ্য, গত বছর ব্যাংক অব ইংল্যান্ড বলেছিল যে সুদের হার ৩ শতাংশ বাড়াতে পারে। সেই সঙ্গে দেশজুড়ে দীর্ঘমেয়াদে মন্দা চলতে পারে বলেও শঙ্কার কথা বলা হয়েছিল।

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)