দেশে প্রথমবার অনুষ্ঠিত হবে আইওএসসিওর সভা

দেশে প্রথমবারের মতো আইওএসসিওর সভা শুরু বুধবার

নিজস্ব প্রতিবেদক: প্রথমবারের মতো দেশে ইন্টারন্যাশনাল অরগানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনের (আইওএসসিও) এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটির (এপিআরসি) সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে। 

আগামী বুধ ও বৃহস্পতিবার (২২ ও ২৩ ফেব্রুয়ারি) রাজধানীর হোটেল শেরাটনে এ সভা অনুষ্ঠিত হবে।

সোমবার (২০ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনের আয়োজন করে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসির মাল্টিপারপাস হলে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বিগত বছর ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনস আইওএসসিও)-এর এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটি (এপিআরসি)-তে প্রথমবারের মতো সহ-সভাপতি পদে নির্বাচিত হন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। 

তিনি গত বছর ১৭ অক্টোবর ইন্টারন্যাশনাল অরগানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনের (আইওএসসিও) এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটির (এপিআরসি) এর ভাইস চেয়ার পদে দায়িত্ব গ্রহণ করেন। 

মরক্কোতে অনুষ্ঠিত ইন্টারন্যাশনাল অরগানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনের (আইওএসসিও)  ৪৭ তম বার্ষিক সভায় অংশগ্রহণ এর মাধ্যমে পূর্বের কমিটি থেকে ২০২২-২৪ সাল সময়কালের জন্য তিনি দায়িত্ব গ্রহণ করেন। 

সারা বিশ্বের পুঁজিবাজার নিয়ন্ত্রকসংস্থাদের নিয়ে গঠিত আন্তর্জাতিক এই প্রতিষ্ঠানে সহসভাপতির পদ অর্জন বাংলাদেশের জন্য অত্যন্ত গর্বের ও সম্মানের।

উল্লেখ্য, ১৯৮৩ সালে প্রতিষ্ঠা পাওয়া ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনস (আইওএসসিও)-এর বর্তমান সদস্য সংখ্যা ২৩৩। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন ২০১৩ সাল থেকে আইওএসসিও -এর সর্বোচ্চ মান ‘এ’ শ্রেণী’র সদস্য হিসেবে রয়েছে। 

ইন্টারন্যাশনাল অরগানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনের (আইওএসসিও) এর ৪ টি আঞ্চলিক কমিটির মধ্যে Asia এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটি (এপিআরসি অন্যতম। 

বর্তমানে ভারত, চীন, জাপান, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া সহ এশিয়া প্যাসিফিক অঞ্চলের ২১ টি দেশ এই আঞ্চলিক কমিটির সদস্য।

প্রথমবারের মত ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনস (আইওএসসিও) এর এশিয়া প্যাসিফিক অঞ্চলের বিভিন্ন দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাসমূহ নিয়ে গঠিত এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটির (এপিআরসি এর সভা অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশে।

আগামী ২২-২৩ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে IOSCO এর এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটির (এপিআরসি ২ দিন ব্যাপি আয়োজিত উক্ত সভা অনুষ্ঠিত হবে রাজধানীর বনানীতে অবস্থিত ‘শেরাটন ঢাকা’ হোটেলে।

২২ ফেব্রুয়ারি রোজ বুধবার তারিখে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান (সিনিয়র সচিব) এবং IOSCO- এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটির (এপিআরসি ভাইস চেয়ার অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম APRC সভার উদ্বোধন করবেন।

২২ ফেব্রুয়ারি সকাল ৯:৩০ থেকে ১২:০০ ঘটিকা পর্যন্ত Supervisory Director Meeting এর মাধ্যমে সভা শুরু হবে এবং দুপুর ১:৩০ থেকে বিকাল ৪:০০ টা পর্যন্ত Enforcement Director Meeting অনুষ্ঠিত হবে। অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম উক্ত দুইটি সভার সভাপতিত্ব করবেন।

সভা দুটিতে বাংলাদেশসহ অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, সিঙ্গাপুর, হংকং, জাপান, ভারত, মালয়েশিয়া, থাইল্যান্ড, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, পাকিস্তান, নেপাল সহ এশিয়া প্যাসিফিক অঞ্চলের অন্যান্য দেশের পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ তাদের প্রতিনিধিগণ অংশগ্রহণ করবেন।

এছাড়াও সভায় স্পেনস্থ ইন্টারন্যাশনাল অরগানাইজেশন অব সিকিউরিটিজ কমিশনের (আইওএসসিও) সচিবালয় এর প্রতিনিধিগণ উপস্থিত থাকবেন।

২৩ ফেব্রুয়ারি ২০২৩ রোজ বৃহস্পতিবার তারিখে দ্বিতীয় দিনের সভার উদ্বোধন করবেন IOSCO- এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটির (এপিআরসি সম্মানিত চেয়ার Mr. Shigeru Ariizumi। 

এদিনও সকাল ৯ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত সভা অনুষ্ঠিত হবে। সভায় এপিআরসি এর সম্মানিত চেয়ার Mr. Shigeru Ariizumi এবং ভাইস চেয়ার অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম স্বাগত বক্তব্য রাখবেন এবং সভার আলোচ্যসূচির অনুমোদন প্রদান করবেন।

আইওএসসিও – এপিআরসি সভা ২০২৩ এর সমাপনী অনুষ্ঠান ও গালা ডিনার অনুষ্ঠিত হবে ২৩ ফেব্রুয়ারি রোজ বৃহস্পতিবার সন্ধায়। রাজধানীর শেরেবাংলা নগরে অবস্থিত বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সমাপনী অনুষ্ঠানটি অনুষ্ঠিত হবে।

উক্ত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখবেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান (সিনিয়র সচিব) এবং আইওএসসিও – এশিয়া প্যাসিফিক রিজিওনাল কমিটির (এপিআরসি) এর ভাইস চেয়ার অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান।

অনুষ্ঠানের বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখবেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ।

এপিআরসি সভায় বাংলাদেশ, ভারত, হংকং, সিঙ্গাপুর এর প্রতিনিধিগণ বিনিয়োগ শিক্ষা ও বিনিয়োগ আচরণ, নিয়ন্ত্রক প্রযুক্তি, অনলাইনে ব্রোকারেজ ও পরামর্শ পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠান সমূহের তত্ত্বাবধান, নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠানে তৃতীয় পক্ষের সেবা গ্রহণের সমস্যা ও সমাধান, বিনিয়োগকারীর সিদ্ধান্তের উপর প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের মানের প্রভাব, যারা ভূয়া গ্রাহক হিসাব খুলে এর মাধ্যমে বাজার কারসাজি ও ইনসাইডার ট্রেডিং করে তাদের খুঁজে বের করার চ্যালেঞ্জ, Sophisticated Syndicate কর্তৃক বিভিন্ন উপায়ে শেয়ারের বাজার মূল্য বৃদ্ধি ও তার উপর নজরদারী সহ পুঁজিবাজার সংক্রান্ত আরও অনেক গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা অনুষ্ঠিত হবে।

আন্তর্জাতিক পর্যায়ে এই সভা আয়োজনের মাধ্যমে দেশ ও দেশের পুঁজিবাজার আন্তর্জাতিক অঙ্গনে আরো পরিচিতি পাবে এবং বিদেশী বিনিয়োগকারীদের আগ্রহ ও আস্থা বৃদ্ধি পাবে বলে আমাদের প্রত্যাশা।
 
বৈশ্বিক পুঁজিবাজার এর নীতিনির্ধারণে বাংলাদেশের অংশগ্রহণ বৃদ্ধি পাবে, সংশ্লিষ্ট আইন কানুনের সাথে সমন্বয় করে দেশের পুঁজিবাজার উন্নয়নে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ,  বৈদেশিক বিনিয়োগ এবং সহযোগিতা বৃদ্ধি, এশিয়া-প্যাসিফিক অঞ্চলের অন্যান্য দেশের সাথে সম্পর্কের উন্নয়ন ও সহযোগিতা বৃদ্ধি সহ দেশের পুঁজিবাজারের টেকসই উন্নয়নে এই সভা গুরুত্বপূর্ণ  ভূমিকা পালন করবে।

বিনিয়োগবার্তা/এমআর/এসএএম//


Comment As:

Comment (0)