বিদ্যুচ্চালিত গাড়ি

২০২২ সালে বৈশ্বিক ইভি বিক্রি ১ কোটি ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক: ২০২২ সালে বৈশ্বিক বিদ্যুচ্চালিত গাড়ি (ইভি) বিক্রি হয়েছে ১ কোটি ২ লাখ ইউনিট। এই প্রথম ইভি বিক্রি এক কোটি ইউনিট ছাড়াল। কাউন্টারপয়েন্ট রিসার্চের সর্বশেষ প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।

প্রযুক্তি বাজার বিশ্লেষক সংস্থার প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালের চতুর্থ প্রান্তিকে বৈশ্বিক ইভি বিক্রি আগের বছরের একই প্রান্তিকের চেয়ে ৫৩ শতাংশ বেড়েছে। এর মধ্যে ব্যাটারিচালিত ইভির হিস্যা ছিল ৭২ শতাংশ।

এছাড়া বাকি গাড়িগুলো ছিল প্লাগ-ইন হাইব্রিড ইভি। বিশ্বের শীর্ষ তিন ইভি বাজার ছিল চীন, জার্মানি ও যুক্তরাষ্ট্র। ২০২২ সালের চতুর্থ প্রান্তিকে বিক্রি হওয়া মোট ইভির ৭২ শতাংশ হিস্যা ছিল শীর্ষ ১০ কোম্পানির। ৩৯টিরও বেশি যাত্রীবাহী গাড়ি বাজারে এনেছে শীর্ষ ১০ ইভি নির্মাতা।

অভীক মুখার্জি নামে কাউন্টারপয়েন্ট রিসার্চের এক রিসার্চ অ্যানালিস্ট জানান, ২০২২ সালের চতুর্থ প্রান্তিকে বৈশ্বিক ইভি বিক্রি রেকর্ড সর্বোচ্চে পৌঁছেছে। চীনে যদি নতুন করে সংক্রমণ না বাড়ত, তাহলে গত বছর ইভি বিক্রি ১ কোটি ১০ লাখ ছাড়াত।

গত বছরের নভেম্বর ও ডিসেম্বরে করোনা সংক্রমণ বৃদ্ধিতে গাড়ি উৎপাদন, বিক্রি ও যন্ত্রাংশ সরবরাহ চেইন ক্ষতিগ্রস্ত হয়। শ্লথগতি সত্ত্বেও চীনা ব্র্যান্ডগুলো রেকর্ড প্রবৃদ্ধি অর্জনে সক্ষম হয়। এমনকি গত বছর ইউরোপ, দক্ষিণ-পূর্ব এশিয়া ও লাতিন আমেরিকায় সম্প্রসারণ হয়েছে চীনা ব্র্যান্ডগুলো। দক্ষিণ-পূর্ব এশিয়া ও লাতিন আমেরিকায় চীনা ব্র্যান্ডগুলো ভালো অবস্থান নিতে পারবে বলে আশা করা হচ্ছে। কারণ এ বাজারগুলোয় প্রতিদ্বন্দ্বিতা এখনো তীব্রতর হয়নি। অবশ্য ইউরোপে জায়গা করে নিতে ইভি ব্র্যান্ডগুলোকে অনেক যুদ্ধ করতে হবে।

কাউন্টারপয়েন্ট রিসার্চের প্রতিবেদনে বলা হয়, ২০২২ সালের চতুর্থ প্রান্তিকে মোট যাত্রীবাহী ইভি বিক্রির এক-তৃতীয়াংশ নিয়ন্ত্রণে ছিল শীর্ষ ১০ ইভির। টেসলার মডেল ওয়াই ছিল সর্বোচ্চ বিক্রীত ইভি। তার পরই রয়েছে চীনভিত্তিক বিওয়াইডির সং।

ইভি বাজারের অভিমুখ নিয়ে কাউন্টারপয়েন্ট রিসার্চের জ্যেষ্ঠ বিশ্লেষক সৌমেন মণ্ডল জানান, প্রত্যাশার চেয়েও দ্রুত মূলধারার বাহনে জায়গা করে নিচ্ছে ইভি। ২০২৩ শেষে বৈশ্বিক ইভি বিক্রি ১ কোটি ৭০ লাখ ইউনিট ছাড়াবে বলে আশা করা হচ্ছে।

বিনিয়োগবার্তা/এসএইচই//


Comment As:

Comment (0)