Sea Pearl Beach999

সী পার্ল বিচ রিসোর্টের ৭৯তম পর্ষদ সভা অনুষ্ঠিত

শামীম এন্টারপ্রাইজের ৩০ শতাংশ শেয়ার অধিগ্রহণ করবে সী পার্ল

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভূক্ত কোম্পানি সী পার্ল বিচ রিসোর্ট এন্ড স্পা লিমিটেডের ৭৯তম পরিচালনা পর্ষদ সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত সভায় শামীম এন্টারপ্রাইজ (প্রা:) লি: (এসইপিএল) এর ৩০ শতাংশ শেয়ার অধিগ্রহণে বিনিয়োগের সিদ্ধান্ত গৃহিত হয়েছে।

উল্লেখ্য, শামীম এন্টারপ্রাইজ (প্রা:) লিমিটেড একই ব্যবস্থাপনার অধীনে পরিচালিত পুরোনো একটি কোম্পানি। শামীম এন্টারপ্রাইজের ৩৩,৯০৮,১৬০টি শেয়ার ১০ টাকা মূল্যে ক্রয় করবে।

এক মূল্য সংবেদনশীল তথ্যে সী পার্ল জানায়,  শামীম এন্টারপ্রাইজ একটি অত্যন্ত লাভজনক প্রতিষ্ঠান। এসইপিএলে বিনিয়োগ একটি আকর্ষনীয় বিনিয়োগ।এক্ষেত্রে বিনিয়োগ সী পার্ল এবং এর শেয়ারহোল্ডারদের জন্য অত্যন্ত লাভজনক হবে। তবে এজিএমের মাধ্যমে শেয়ারহোল্ডারদের অনুমোদনক্রমে এ বিনিয়োগ করা হবে।

শামীম এন্টারপ্রইজ:
শামীম এন্টারপ্রইজ ISO 9001 সনদপ্রাপ্ত একটি আন্তর্জাতিক মানের স্বনামধন্য নির্মাণ সংস্থা। ১৯৮৪ সালে প্রতিষ্ঠার পর থেকে অত্যন্ত সুনামের সহিত বাংলাদেশের সড়ক ও জনপথ অধিদপ্তর, সেতু অধিদপ্তর, এডিবি, আইডিএ, ওয়ার্ল্ড ব্যাংক, এসএফডি ও এফআইডি, কেএফডাব্লিউ, জিওবি অধীনস্থ বিভিন্ন মেগা প্রকল্পের কাজ সম্পন্ন করে আসছে। এ ছাড়াও বহুতলবিশিষ্ট বানিজ্যিক ভবন, উড়াল সেতু,  আন্তর্জাতিক মানের ৫ তারকা হোটেল, আন্তর্জাতিক মানের হাসপাতালসহ বিভিন্ন মেগা প্রকল্পের নির্মান সম্পন্ন করেছে। এই প্রতিষ্ঠানটি বর্তমানে বাংলাদেশের প্রধান প্রধান সেতুসমূহের রক্ষণাবেক্ষণ এবং ই-টোল আদায়ের দায়িত্বে রয়েছে। এছাড়াও বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ মেগা প্রকল্প নির্মাণে অংশিধারী সংস্থা হিসাবে ভুমিকা পালন করে আসছে। তার মধ্যে বাংলাদেশের অন্যতম বৃহৎ এবং প্রথম পিপিপি প্রকল্প, “Upgrading of Joydevpur-Debogram-Bhulta-Madanpur (Dhaka By-pass) Road (N-105) into 4 lane” এর নির্মাণ কাজ ২০১৮ সাল থেকে চলমান আছে। আনুমানিক ৩২০০ কোটি টাকার এই মেগা প্রকল্পের ৩০ শতাংশ মালিকানায় শামীম এন্টারপ্রাইজ (প্রাঃ) লিঃ, যার কাজ প্রায় ৩৮ শতাংশ সম্পন্ন হয়েছে। আশা করা যায়, আগামী ২০২৪ সাল নাগাদ শতভাগ কাজ সম্পন্ন হবে। সী পার্ল উক্ত প্রকল্পটির ২২ বছর ধরে রক্ষণাবেক্ষণ ও টোল আদায়ের দায়িত্বে থাকবে। এই প্রকল্প থেকে টোল আদায়ের অর্থ দিয়ে রক্ষণাবেক্ষণ এবং ব্যাংক ঋণ পরিশোধের পরও বার্ষিক আনুমানিক ২০০ কোটি টাকা সমপরিমাণ মুনাফা থাকবে। যাহা হতে শামীম এন্টারপ্রাইজের ৩০ শতাংশ অংশ বাবদ বার্ষিক আনুমানিক ৬০ কোটি টাকা আয় করবে। এই আয়ের পরিপ্রেক্ষিতে সী পার্ল বিচ রিসোর্ট এন্ড স্পা লিঃ এর বার্ষিক মুনাফায় আনুমানিক ১৮ কোটি টাকা বৃদ্ধি পাবে। মুনাফা বৃদ্ধিতে সী পার্ল বিচ রিসোর্ট এন্ড স্পা এর সাধারণ শেয়ারহোল্ডারগণ অধিক হারে লভ্যাংশ ভোগ করবে এবং সী পার্ল বিচ রিসোর্ট এন্ড স্পা লিঃ এর সার্বিক ব্যবসায়িক পরিবর্ধন এবং আন্তর্জাতিক পরিমন্ডলে এর সুনাম বৃদ্ধিতে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

বিনিয়োগবার্তা/ডিএফই/এসএএম//


Comment As:

Comment (0)