জি-৭ শীর্ষ সম্মেলনে ঋষি সুনাক

জি-৭ শীর্ষ সম্মেলনে ঋষি সুনাক

চীনের ক্রমবর্ধমান অর্থনীতি বড় চ্যালেঞ্জ

আন্তর্জাতিক ডেস্ক: চীন বৈশ্বিক নিরাপত্তা ও সমৃদ্ধির ক্ষেত্রে ‘আমাদের যুগের সবচেয়ে বড় চ্যালেঞ্জ’ তৈরি করছে বলে মন্তব্য করেছেন বিট্রিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। 

তিনি বলেছেন, চীন ‘দেশে এবং বিদেশে ক্রমবর্ধমান কর্তৃত্ববাদী’ হয়ে উঠেছে, যা বর্তমান সময়ে বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

রবিবার (২১ মে) বিবিসির প্রকাশিত এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়। এতে বলা হয়, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের দাবি বৈশ্বিক অগ্রগতি ও নিরাপত্তার প্রতি এ সময়ে সবচেয়ে বড় ঝুঁকির নাম হলো চীন।

হিরোশিমায় জি-৭ শীর্ষ সম্মেলনের এক বিবৃতিতে- চীনের অর্থনৈতিক বল প্রয়োগ, দক্ষিণ চীন সাগরের সামরিকীকরণ এবং কূটনীতিকদের নিরাপত্তাকে অবমূল্যায়ন ও তাদের কাজে হস্তক্ষেপ, গণতান্ত্রিক প্রতিষ্ঠানের নিষ্ঠা এবং অর্থনৈতিক সমৃদ্ধিকে অবমূল্যায়নের জন্য সমালোচনা করা হয়।

বিবৃতিতে কমিউনিস্ট-নেতৃত্বাধীন চীন সরকারকে স্ব-শাসিত তাইওয়ানকে তার ভূখণ্ড হিসেবে বিবেচনা করে, গণতান্ত্রিক দ্বীপের সমস্যাগুলো শান্তিপূর্ণ উপায়ে সমাধান করার আহ্বান জানিয়েছে জি-৭।

পূর্ব ও দক্ষিণ চীন সাগরের পরিস্থিতি নিয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করে বিবৃতিতে বলা হয়, ‘বল বা জবরদস্তি দ্বারা স্থিতাবস্থা পরিবর্তনের যে কোনও একতরফা প্রচেষ্টার’ তীব্র বিরোধিতা করে জি-৭।

এছাড়াও জি-৭ রাশিয়ার অবৈধ আগ্রাসনের মুখে, যতদিন প্রয়োজন হবে ততদিন ইউক্রেনকে সমর্থন করার প্রতিশ্রুতি ব্যক্ত করেছে।

বিনিয়োগবার্তা/এমআর//


Comment As:

Comment (0)