ময়মনসিংহে কৃষকদের মাঝে বিনামূল্যে সার বিতরন

ময়মনসিংহে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরন

ময়মনসিংহ ব্যুরো: ময়মনসিংহের তারাকান্দায় চলতি আমন মৌসুমে উপজেলা কৃষি অফিসের আওতায় ৯২০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে বীজ ও সার দেওয়া হয়েছে।

এ উপলক্ষ্যে উপজেলা প্রশাসনের সহযোগীতায় ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর তারাকান্দা-ময়মনসিংহের আয়োজনে ২০২২-২৩ অর্থবছরে খরিপ/২০২৩-২৪ মৌসুমে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে রোপা আমন ধানের উফসীজাত ও গ্রীষ্মকালীন পেঁয়াজ(নাবী)বীজ ও রাসায়নিক সার বিনামূল্যে বিতরণ করা হয়।

প্রণোদনা বিতরণের উদ্ভোধনী অনুষ্ঠানে কৃষি অফিসার অরুনিমা কাঞ্চি সুপ্রভা শাওনের সভাপতিত্বে এবং কৃষি সম্প্রসারণ অফিসার কাওছার আহমেদ খানের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তারাকান্দা উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এ্যাডঃ ফজলুল হক।এ সময় আরও উপস্থিত ছিলেন-কৃষি সম্প্রসারণ অফিসার আরিফুল হকসহ উপজেলার ১০ টি ইউনিয়নের প্রণোদনাপ্রাপ্ত কৃষকগণ।

সোমবার (১৯ জুন) তারাকান্দা উপজেলা পরিষদ হলরুমে উপস্থিত অতিথিরা প্রণোদনা প্রাপ্ত প্রান্তিক কৃষকদের মাঝে বীজ ও রাসায়নিক সার বিতরণ করেন।

কৃষি অফিসের প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জানাগেছে,চলতি মৌসুমে রোপা আমনের ক্ষেত্রে ৯ শত জন কৃষককে প্রতি ১ বিঘা জমি চাষে ৫ কেজি বীজ,১০ কেজি ডিএপি ও ১০ কেজি করে এমওপি সার বিতরণ করা হয়েছে।এদিকে ২০ জন চাষীকে গ্রীষ্মকালীন পেঁয়াজ চাষের জন্যও প্রণোদনা দেওয়া হয়েছে বলে জানা গেছে।

রোপা আমনের উফসী জাতগুলোর মধ্যে অধিক ফলনশীল জাতের ব্রিধান-৯৫ ,৮৭, ৭৫ ,৭১, ৭২, ৫২,৯৩ এবং বিনাধান-১৭ বিতরণ করা হয়েছে বলে জানিয়েছেন কৃষি সম্প্রসারণ অফিসার কাওছার আহমেদ খান।

বিনিয়োগবার্তা/এসএমএইচএ/কেএইচকে//


Comment As:

Comment (0)