পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ডায়াডিকের প্রেসিডেন্ট ও সিইও মার্ক এমালফার্ব

বাংলাদেশ থেকে যুক্তরাষ্ট্রকে আরো বেশি ওষুধ নেয়ার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, বাংলাদেশের ওষুধ শিল্প সর্বাধুনিক কারিগরি প্রযুক্তির ব্যবহারের মাধ্যমে আন্তর্জাতিক মানের ওষুধ উৎপাদন করছে এবং বিশ্বের অনেক দেশে প্রতিযোগিতামূলক দামে ওষুধ রফতানি করছে।

তিনি মার্কিন যুক্তরাষ্ট্রকে বাংলাদেশ থেকে আরো বেশি ওষুধ নিতে আহ্বান জানান। 

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে মার্কিন বায়োটেকনোলজি কোম্পানি ডায়াডিক এর প্রেসিডেন্ট ও সিইও মার্ক এমালফার্ব তার সঙ্গে সাক্ষাতের সময় এ আহ্বান জানান মন্ত্রী।

সাক্ষাতে ডায়াডিক এর প্রেসিডেন্ট মার্ক এমালফার্ব বাংলাদেশের রাষ্ট্রীয় মালিকানাধীন ওষুধ কোম্পানি এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের মাধ্যমে ভ্যাক্সিন উৎপাদনে বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধির উদ্যোগের বিষয়ে অবহিত করেন।

এ সময় মার্কিন যুক্তরাষ্ট্রসহ বিশ্বের অনেক দেশে অত্যাধিক উৎপাদন ব্যয়ের কারণে ওষুধের মূল্য অনেক বেশি উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ঐসব দেশের বড় বড় কোম্পানি বাংলাদেশের ওষুধ শিল্পে বিনিয়োগ এবং প্রযুক্তি স্থানান্তরের মাধ্যমে তুলনামূলক সুবিধা গ্রহণ করতে পারে।

মোমেন এক্ষেত্রে ভ্যাক্সিন উৎপাদনে বাংলাদেশের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বাংলাদেশের রাষ্ট্রীয় মালিকানাধীন এসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের সঙ্গে ডায়াডিকের মতো বিশ্বখ্যাত বায়োটেকনোলজি কোম্পানির সহযোগিতার উদ্যোগের জন্য মার্ক এমালফার্বকে ধন্যবাদ জানান।

বিনিয়োগবার্তা/কেআর//


Comment As:

Comment (0)