Prime Minister Coast Guard

কোস্টগার্ডের আধুনিক ৫ জাহাজ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক: দেশীয় শিপইয়ার্ডে তৈরি বাংলাদেশ কোস্টগার্ডের সমুদ্রগামী পাঁচটি জাহাজ উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে দুটি ইনসোর প্যাট্রল ভেসেল (আইপিভি), দুটি টাগ বোট এবং একটি ফ্লোটিং ক্রেন রয়েছে।

বুধবার (২১ জুন) চট্টগ্রামের পতেঙ্গায় এ উদ্বোধনী অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ভার্চুয়ালি যুক্ত হন সরকারপ্রধান।

প্রধানমন্ত্রীর উদ্বোধনের মধ্য দিয়ে বাংলাদেশ কোস্টগার্ড বহরে নতুন সংযোজিত জাহাজগুলো আজ থেকে আনুষ্ঠানিকভাবে তাদের অপারেশনাল কার্যক্রম শুরু করবে। এর মধ্যদিয়ে সক্ষমতায় আরও একধাপ এগিয়ে গেলো দেশের উপকূলের নিরাপত্তায় নিয়োজিত বাহিনী 'কোস্টগার্ড'।

বাংলাদেশ নৌবাহিনীর তত্ত্বাবধানে পরিচালিত সরকারি প্রতিষ্ঠান নারায়ণগঞ্জ ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেডে নির্মিত দুটি ইনসোর প্যাট্রল ভেসেল বিসিজিএস জয় বাংলা, বিসিজিএস অপূর্ব বাংলা ও খুলনা শিপইয়ার্ডে নির্মিত দুটি টাগ বোট বিসিজিটি প্রত্যয়, বিসিজিটি প্রমত্ত এবং একটি ফ্লোটিং ক্রেন বিসিজিএফসি শক্তি আজ কোস্টগার্ড বহরে যুক্ত হয়েছে।

এ জাহাজগুলো কোস্টগার্ড বহরে যুক্ত হওয়ার মাধ্যমে বহির্নোঙরে বাণিজ্যিক জাহাজে চুরি রোধ, সমুদ্রপথে মানব ও মাদকপাচার নিয়ন্ত্রণ, অর্থনৈতিক সমুদ্র সীমানায় টহল জোরদার এবং যে কোনো প্রাকৃতিক দুর্যোগ ও নৌযান দুর্ঘটনায় উদ্ধার অভিযান পরিচালনায় সক্ষমতা বাড়ার পাশাপাশি কোস্টগার্ডের অপারেশনাল কার্যক্রম আরও বেগবান হবে বলে আশা করা হচ্ছে।

শেখ হাসিনা জানিয়েছেন, গেলো ১৪ বছরে কোস্টগার্ডের বহরে সংযুক্ত হয়েছে ১৫৪টি আধুনিক নৌযান। ২০৪১ সালের মধ্যে নিজস্ব জনবলে স্বয়ংসম্পূর্ণ একটি স্মাট বাহিনী হবে কোস্টগার্ড।

বিনিয়োগবার্তা/ডিএফই//


Comment As:

Comment (0)