আফগানিস্তানে ভূমিকম্প

আফগানিস্তানে ভূমিকম্পে মৃতের সংখ্যা ২ হাজার ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০৫৩জনে। আহতের সংখ্যা ৯ হাজার ২৪০ জন। ধ্বংসস্তূপের নিচে আটকা পড়ে আছেন অনেকে। ফলে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। মার্কিন সংবাদমাধ্যম স্কাইনিউজের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

শনিবার রাতে থেমে থেমে প্রায় পাঁচ ঘণ্টা ধরে চলে এই ভূমিকম্প। আঘাত আনে আটটি আফটার শক। ইরানি সীমান্তে নিকটবর্তী হেরাত শহরে ভূমিকম্পটি আঘাত আনে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৩। এর পরে আটটি শক্তিশালী আফটার শকও আঘাত আনে। ভূমিকম্পে অনেক ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে। ধ্বংসাবশেষের নিচে আটকা পড়েছে অনেক মানুষ। বেঁচে যাওয়া আফগানরা বলছেন, প্রথমে ভবন তীব্র কম্পনে কেঁপে উঠে। এরপর ধসে পরতে থাকে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল হেরাত শহর থেকে ৪০ কিলোমিটার উত্তরপশ্চিমে। এরপর আরও চারটি শক্তিশালী আফটারশক আঘাত হানে এলাকাটিতে। রিখটার স্কেলে সেগুলোর মাত্রা ছিল যথাক্রমে ৫ দশমিক ৫, ৪ দশমিক ৭, ৬ দশমিক ৩ ও ৫ দশমিক ৯।

আফগান সরকারের উপ মুখপাত্র বিলা কারিমি রবিবার সকালে বলেন, ‘দুঃখজনকভাবে মৃতের সংখ্যা অনেক বেশি। চূড়ান্ত সংখ্যা আরও বেশি হতে পারে।’

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ভূমিকম্পে ধসে গেছে ১৩০০ এরও বেশি বাড়ি। হেরাদের ১২টির বেশি গ্রামের ৪ হাজার ২০০ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। 

বিবিসি জানিয়েছে, পুরুষদেরকে ধ্বংস্তস্তূপ সরিয়ে আটকে পড়াদের বের করে আনার চেষ্টা করতে দেখা গেছে। খোলা আকাশের নিচে বসে আছেন নারী ও শিশুরা।

বিনিয়োগবার্তা/এমআর//


Comment As:

Comment (0)