গাজায় এক লাখেরও বেশি ফিলিস্তিনি বাস্তুচ্যুত

জাতিসংঘের বিবৃতি

ইসরায়েলি হামলায় গাজায় এক লাখেরও বেশি ফিলিস্তিনি বাস্তুচ্যুত

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাস ও ইসরায়েলের মধ্যে সংঘাত শুরুর পরপরই গাজায় ইসরায়েলের শুরু করা বিমান হামলায় এক লাখ ২৩ হাজারেরও বেশি ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছে বলে রোববার রাতে দেওয়া এক বিবৃতিতে জানিয়েছে জাতিসংঘ।

রবিবার (৮ অক্টোবর) স্থানীয় সময় রাত ৯টা পর্যন্ত প্রায় ৭৪ হাজার গাজাবাসী ফিলিস্তিনি ভূখণ্ডটির স্কুলগুলোতে আশ্রয় নিয়েছে বলে বিবৃতিতে জানানো হয়েছে।

শনিবার (৭ অক্টোবর) ভোরে ইসরায়েলে আচমকা ব্যাপক হামলা চালায় হামাস। নজিরবিহীন এ হামলায় সেনাসহ ৭০০ ইসরায়েলি নিহত হয়। ইসরায়েলের ভেতরে ঢুকে পড়া হামাস যোদ্ধারা সামরিক বাহিনীর সদস্যসহ শতাধিক ইসরায়েলিকে বন্দি করে গাজায় নিয়ে যায়, যাদেরকে ‘যুদ্ধবন্দি’ বলছে তারা। ৫০ বছর আগে ইসরায়েলে মিশর ও সিরিয়ার যৌথ হামলার (ইয়ম কিপ্পুর যুদ্ধ) পর থেকে এটিই ইসরায়েলে চালানো সবচেয়ে প্রাণঘাতী হামলা।

এর জবাবে শনিবার সকাল থেকেই বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ অঞ্চল গাজায় ব্যাপক পাল্টা হামলা শুরু করে ইসরায়েল। ইসরায়েলি বোমারু বিমানগুলোর মুহুর্মুহু বোমা ও ক্ষেপণাস্ত্র হামলায় রোববার রাত পর্যন্ত অন্তত ৪০০ ফিলিস্তিনি নিহত ও দুই হাজারেরও বেশি আহত হয়েছেন বলে ফিলিস্তিনি স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।

গাজার হাসপাতালগুলো আহত মানুষ দিয়ে ভরে গেছে। বিদ্যুৎ স্বল্পতার কারণে চিকিৎসায় মারাত্মক বিঘ্ন ঘটছে। জাতিসংঘ জানিয়েছে, জ্বালানির অভাবে গাজার একমাত্র বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রটি কয়েকদিনের মধ্যেই বন্ধ হয়ে যেতে পারে।

যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ জানিয়েছে, ইসরায়েলে হামাসের হামলায় তাদের বেশ কয়েকজন নাগরিক নিহত হয়েছেন। হামাসের যোদ্ধারা যাদের বন্দি করে নিয়ে গেছে তাদের মধ্যেও কয়েকজন বিদেশি আছে বলে জানা গেছে।

বিনিয়োগবার্তা/এমআর//


Comment As:

Comment (0)